ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত ভারতের কয়েক রাজ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২০, ১১ জুলাই ২০২২ | আপডেট: ১৫:২১, ১১ জুলাই ২০২২

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের একাধিক রাজ্য। মহারাষ্ট্র, কেরালা ও তেলেঙ্গানা রাজ্যে প্রবল বৃষ্টিপাতের ফলে কার্যত জনজীবন স্থবির হয়ে পড়েছে। তবে, কেরালার পরিস্থিতি রীতিমতো উদ্‌বেগজনক।

কেরালার উত্তরাংশের কোঝিকোড়, ওয়েনাড, কুন্নর ও কাসারগোড় জেলায় এরই মধ্যে অরেঞ্জ অ্যালার্ট (কমলা সতর্কতা) জারি করা হয়েছে। এ ছাড়া তিরুঅনন্তপুরম ও কোল্লাম জেলা ছাড়া বাকি জেলাগুলোতে ইয়েলো অ্যালার্ট (হলুদ সতর্কতা) জারি হয়েছে।

ভারতের আবহাওয়া ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী দুদিন কেরালার বিভিন্ন অংশে প্রবল বৃষ্টি হতে পারে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফে জানানো হয়েছে, গত সপ্তাহে বৃষ্টি সংক্রান্ত বিভিন্ন ঘটনায় কেরালা রাজ্যে মোট ছয় জনের প্রাণহানি ঘটেছে। নষ্ট হয়েছে বহু বাড়ি।

অন্যদিকে, প্রবল বৃষ্টির জেরে বেসামাল পরিস্থিতি তেলঙ্গানায় রাজ্যেও। এ অবস্থায় আজ থেকে ৩ দিনের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। জারি করা হয়েছে রেড অ্যালার্ট। বন্যাকবলিত মানুষদের উঁচু জায়গায় সরিয়ে নিতে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। রোববার  রাজ্যের বেশ কিছু এলাকায় রেকর্ড পরিমাণ বৃষ্টির খবর পাওয়া গেছে।গেল কয়েকদিনে তেলাঙ্গানায় বৃষ্টির গড় পরিমাণ  ২৫০ থেকে ৩৫০ মিলিমিটার।

পাশাপাশি ভারতের মহারাষ্ট্র রাজ্যেও ভারী বৃষ্টি অব্যাহত আছে। বৃষ্টির জেরে নাজেহাল দশা মহারাষ্ট্রে। বর্ষা শুরুর পর থেকেই বাড়ছে মৃতের সংখ্যা। কখনও বজ্রাঘাতে, কখনও গাছ পড়ে, কখনও বা পানিতে তলিয়ে প্রাণ হারিয়েছেন সাধারণ মানুষ। ভারী বৃষ্টির জেরে গত ২৪ ঘণ্টায় নয় জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। বৃষ্টি ও বন্যার কারণে এক মাসে মহারাষ্ট্রে মোট ৭৬ জনের মৃত্যু হয়েছে। 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি