ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আসামে বন্যায় ১৯৫ জনের মৃত্যু, নিখোঁজ ৩৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ১৭ জুলাই ২০২২ | আপডেট: ১১:০৫, ১৭ জুলাই ২০২২

এপ্রিল মাস থেকে একের পর এক ধাক্কা ভারতের আসামে। পরপর দুবার বন্যা পরিস্থতির জেরে এখানকার বিস্তীর্ণ এলাকা বিধ্বস্ত হয়ে যায়। সব মিলিয়ে এখন পর্যন্ত ১৯৫জনের মৃত্যু হয়েছে, নিখোঁজ ৩৭জন।

আসামের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১৯জনের মৃত্যু হয়েছে শুধু ধসের কারণে। রাজ্যের ইতিহাসে বন্যার জেরে মৃত্যুর সংখ্যায় এটি অন্যতম বড় ঘটনা। এপ্রিলের পর থেকে প্রায় ৮.৯ মিলিয়ন মানুষ বন্যা কবলিত হয়েছেন। এই সংখ্যাটি প্রায় রাজ্যের জনসংখ্যার এক তৃতীয়াংশ।

সরকারি হিসাব অনুসারে রাজ্যের ৩৫টি জেলার মধ্যে ৩৪টি জেলাই বন্যার কবলে পড়েছিল। এখনও পর্যন্ত ৫৪,৮৩৭টি গবাদি পশুর মৃ্ত্যু হয়েছে। ২৪০০৯৬ হেক্টর জমি পানির তলায় চলে গিয়েছিল।

আসামের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, চলতি বছরে ৭৪২২৫০ মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছিলেন। এনডিআরএফ ও এসডিআরএফের টিম ৯৮,৫০৯জন মানুষকে উদ্ধার করেছিল।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আমাদের রেকর্ড অনুসারে ১ লাখ ৮৯ হাজার ৭৫২ পরিবার ত্রাণ শিবিরে ছিলেন। চলতি বছর থেকে আমরা একটি নতুন উদ্যোগ নিয়েছি। গৃহস্থালী জিনিসপত্র কেনার জন্য় তাদের আমরা ৩৮০০ টাকা করে দেব। এখনও পর্যন্ত ১ লাখ ৮১ হাজার ৮৫৯ পরিবারের ব্যাঙ্ক অ্য়াকাউন্টে এই টাকা ঢুকে গিয়েছে।

বন্যা কবলিত এলাকাগুলোতে পাঠ্যবই কেনার জন্য় ১ লাখ ১ হাজার ৫৩৯ শিক্ষার্থিকে আমরা হাজার টাকা করে দেব। ১৫ অগস্টের মধ্যে যারা বই হারিয়ে ফেলেছে তারা স্কুল থেকে বই পেয়ে যাবে বলে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

সূত্র: হিন্দুস্তান টাইমস
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি