ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

মাঙ্কিপক্স মোকাবিলায় ইউরোপে ব্যবহার হবে গুটিবসন্তের টিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৭, ২৫ জুলাই ২০২২ | আপডেট: ২২:৩৪, ২৫ জুলাই ২০২২

গুটিবসন্ত প্রতিরোধে দীর্ঘদিন খরে ব্যবহার হচ্ছে ‘ইমভানেক্স’ টিকা। সেটিকেই মাঙ্কিপক্সের জন্য ব্যবহারের অনুমতি দিল ইউরোপীয় কমিশন। সোমবার (২৪ জুলাই) ওষুধ কোম্পানি বাভারিয়ান নরডিক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

ড্যানিশ প্রতিষ্ঠানটি জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের ওষুধ পর্যবেক্ষণকারী সংস্থার সুপারিশক্রমে মাঙ্কিপক্স থেকে সুরক্ষায় গুটিবসন্তের টিকার স্বীকৃতি দিয়েছে ইউরোপীয় কমিশন। এই অনুমোদন ইউরোপীয় ইউনিয়নের সব সদস্য দেশের পাশাপাশি আইসল্যান্ড, লিচেনস্টাইন এবং নরওয়ের জন্যেও প্রযোজ্য।

গুটিবসন্ত প্রতিরোধে ২০১৩ সালে এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছিল ইউরোপ। গুটিবসন্তের ভাইরাসের সঙ্গে মাঙ্কিপক্স ভাইরাসের মিল পাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তবে ১৯৮০ সালে নির্মূল হওয়া এই গুটি বসন্তের তুলনায় মাঙ্কিপক্স কম সংক্রামক এবং বিপজ্জনক বলে জানিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। 

এ বছর আফ্রিকায় মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরই ধারাবাহিকতায় গত শনিবার (২৩ জুলাই) মাঙ্কিপক্স প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

জাতিসংঘের সংস্থাটির পক্ষ থেকে এটিই সর্বোচ্চ সতর্কতার মাত্রা। ২০০৭ সাল থেকে এখন পর্যন্ত ইবোলা, জিকা, কোভিড-১৯, পোলিওসহ মাত্র ছয়টি রোগের প্রাদুর্ভাবের জন্য এই সতর্কতা জারি করেছে সংস্থাটি। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি