ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

‘সোনিয়া-অনুগত’ খাড়গেই সংগ্রেস সভাপতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ১৯ অক্টোবর ২০২২ | আপডেট: ১৬:১০, ১৯ অক্টোবর ২০২২

ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি হলেন মল্লিকার্জুন খাড়গে। বুধবার প্রবীণ রাজনীতিক শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে নির্বাচিত হয়েছেন তিনি। দীর্ঘ ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরে কোনও সভাপতি পাচ্ছে কংগ্রেস, এ তো আগে থেকেই জানা, তবে ভোটের ফলে সোনিয়ার অনুগত খাড়গের জয়ে এটুকু নিশ্চিত হওয়া গেল যে কংগ্রেসের রাশ গান্ধী পরিবারের হাতেই থাকছে। 

বুধবার সকাল ১০টা থেকে শুরু হয় কংগ্রেস সভাপতি নির্বাচনের ভোটগণনা। প্রকাশিত ফলাফল অনুযায়ী, গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত মল্লিকার্জুন খাড়গে পেয়েছেন সাত হাজার ৮৯৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী শশী থারুর পেয়েছেন এক হাজার ৭২টি ভোট। ৪১৬টি ব্যালট বাতিল হয়েছে।

মল্লিকার্জুন খাড়গে বিপুল ভোটে বিজয়ী হওয়ায় দলের রাশ গান্ধী পরিবারেরই হাতেই থাকবে বলে মনে করা হচ্ছে।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) তথ্য বলছে, দেশজুড়ে মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটারের জন্য একটি করে বুথ নির্ধারণ করা হয়। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল। তার সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেওয়া আরও প্রায় ৫০ জন।

গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এই প্রথম বার ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয়পত্র দেওয়া হয়। পরিচয়পত্র ছাড়া ভোট দেওয়া যায়নি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করে কংগ্রেস।

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি