ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাশিয়া রেকর্ড পরিমাণ জ্বালানি রপ্তানি করেছে চীনে: ব্লুমবার্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২২, ৩০ অক্টোবর ২০২২

রাশিয়া চীনে সেপ্টেম্বরে রেকর্ড পরিমাণ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও ইস্পাত তৈরির কয়লা রপ্তানি করেছে। চীনের শুল্ক বিভাগের তথ্যের বরাত দিয়ে মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এ খবর দিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর মস্কো তার কৌশলগত মিত্র বেইজিংয়ের কাছে ৫ হাজার কোটি ডলারের বেশি জ্বালানি বিক্রি করেছে।

ব্লুমবার্গের বরাতে রুশ সংবাদমাধ্যম আরটি জানায়, সেপ্টেম্বরে রাশিয়া থেকে চীনে কোকিং কয়লা আমদানির পরিমাণ ২৫ লাখ টন হয়েছে। যা গত বছরের একই মাসে প্রায় ৯ লাখ টন ছিল। গত আগস্টে এর পরিমাণ ছিল ১৯ লাখ টন। আর থার্মাল ও কোকিং কয়লাসহ দেশটি থেকে চীনের মোট কয়লা আমদানি এক বছরে ২০ শতাংশ বেড়ে প্রায় ৭০ লাখ টন হয়েছে।

এলএনজি সরবরাহ এক বছরে এক তৃতীয়াংশ বেড়ে ৮ লাখ ১৯ হাজার টন হয়েছে। তবে এটা পরিষ্কার নয় যে রাশিয়ার গ্যাস তাদের সরবরাহের প্রধান রুট পাইপলাইনের মাধ্যমে চীন আমদানি করছে কিনা। কারণ বেইজিং বছরের শুরু থেকে এই সরবরাহের বিষয়ে রিপোর্ট করেনি।

রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানির পরিমাণ গত মাসে কমে ৭৫ লাখ টন হয়। যা আগস্টে ৮৩ মিলিয়ন টন ছিল। এক বছর আগে যার পরিমাণ ছিল ৬১ মিলিয়ন টন, যে তুলনায় বেশ বেড়েছে।

তেল পণ্যসহ রাশিয়া থেকে জ্বালানির মোট ক্রয় গত মাসে কমে ৭৫০ কোটি ডলারে নেমে এসেছে; যার পরিমাণ আগস্টে রেকর্ড ৮৪০ কোটি ডলার ছিল। যদিও এই সংখ্যাটি গত বছরের একই সময়ের ৪৭০ কোটি ডলারের চেয়ে তুলনামূলক অনেক বেশি। 

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সাত মাসে চীনের মোট জ্বালানি ক্রয়ের পরিমাণ ৫ হাজার ১০০ কোটি ডলারে পৌঁছেছে। ২০২১ সালের একই সময়ে রাশিয়া থেকে চীনের জ্বালানি ক্রয় ছিল ৩ হাজার কোটি ডলার।

জ্বালানি কেনাবেচার এই বৃদ্ধি দেশ দুটির মধ্যে পারস্পরিক সহযোগিতার চিত্র তুলে ধরে। এর ফলে রাশিয়া পশ্চিমাদের পরিবর্তে চীনকে তাদের পণ্যের জন্য ক্রেতা হিসেবে পেয়েছে এবং বেইজিং মস্কোর দেওয়া ছাড়ের সুবিধা নিচ্ছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি