ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জি-২০ সম্মেলনে বাদানুবাদে জড়ালেন ট্রুডো-জিনপিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ১৭ নভেম্বর ২০২২

জি-২০ সম্মেলনে বাদানুবাদে জড়ালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং চীনের প্রেসিডেন্ট জিনপিংয়ের মধ্যে। ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে সেই ভিডিও। সাম্প্রতিক একটি বৈঠকে তাদের যে কথোপকথন হয়েছে, তা সংবাদমাধ্যমের কাছে ফাঁস হয়ে যাওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন চীনের প্রেসিডেন্ট।

ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে গিয়ে নিজেদের মধ্যে সৌজন্য বিনিময় করতে দেখা গেছে  যোগদানকারী রাষ্ট্রের নেতাদের। দ্বিপাক্ষিক সম্পর্ক নজরে রেখে নিজেদের মধ্যে পার্শ্ববৈঠকও করেন তারা। 

এমন একটি পার্শ্ববৈঠকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং চীনের প্রেসিডেন্টে শি জিন পিংয়ের মধ্যে চলা সংঘাত ধরা পড়ে ক্যামেরায়। নিজেদের মধ্যে যে আলোচনা হয়েছে তা ফাঁস হওয়ায় ট্রুডোর উপর ক্ষেপেছেন প্রেসিডেন্ট জিন পিং।

দুই নেতার এই বাদানুবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে এরই মাঝে প্রকাশিত হয়েছে। কানাডার মানুষ স্বাধীন এবং মুক্তভাবে কথা বলতে পারে বলে জবাব দেন প্রধানমন্ত্রী ট্রুডো।  

তবে ভবিষ্যতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং চীনের প্রেসিডেন্টে শি জিন পিং। জি-২০ মঞ্চে দুই নেতার এমন প্রকাশ্য বচসায় বিব্রত অন্য নেতারা।

সংবাদমাধ্যমগুলো বলছে, মঙ্গলবার আলাদাভাবে ট্রুডো এবং শি জিনপিংয়ের মধ্যে গুরুত্বপূর্ণ একটি বৈঠক হয়। আর সেই বৈঠকে কানাডার নির্বাচনে চীনের হস্তক্ষেপ নিয়ে একাধিক আলোচনা হয়।

শি জিনপিংয়ের সঙ্গে বাদানুবাদের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠক বাতিল হয়ে যায় জাস্টিন ট্রুডোর। যদিও সময় কম থাকার জন্যে সেই বৈঠক বাতিল হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি