ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ডিজিটাল মুদ্রা ডিজিটাল অর্থনীতিকে আরও শক্তিশালী করবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৩, ৩০ জানুয়ারি ২০২৩

ডিজিটাল মুদ্রা ডিজিটাল অর্থনীতিকে ভবিষ্যতে আরও শক্তিশালী করবে বলে মন্তব্য করেছেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) নির্বাহী পরিচালক অজয় কুমার চৌধুরী। 

গত বুধবার তিনি আরও বলেছেন, ডিজিটাল মুদ্রা পেমেন্ট ব্যবস্থাকে আরও কার্যকর করে তুলবে, নগদ অর্থ ব্যবস্থাপনায় সংশ্লিষ্টখরচ কমিয়ে দেবে এবং আরও আর্থিক অন্তর্ভুক্তিতে অবদান রাখবে।

আরবিআই আয়োজিত ‘সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি : দ্য ইন্ডিয়া স্টোরি’ বিষয়ক একটি সেমিনারে বক্তব্যে এসব কথা বলেন। এখানে আগামী ৩০-৩১ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ এর দুদিনব্যাপী আন্তর্জাতিক ফিন্যান্সিয়াল আর্কিটেকচার ওয়ার্কিং গ্রুপের বৈঠকের আগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরবিআই ইতিমধ্যেই গত বছর পাইকারি এবং খুচরা বিভাগে সিবিডিসির (সেন্ট্রাল ব্যাংক অব ডিজিটাল কারেন্সি) মডেল চালু করেছে। অজয় চৌধুরী বলেন, সিবিডিসি হল নগদ মুদ্রার একটি ডিজিটাল রূপ এবং এর সমস্ত বৈশিষ্ট্য থাকবে।

তিনি আরও বলেন, এটি অ-লাভজনক, যে এটি যেকোনো মুদ্রার মতো কোনো সুদ বহন করে না। তিনি বলেন, ‘ই-রুপিও নিরাপত্তা এবং লেনদেনের নিষ্পত্তির মতো বৈশিষ্ট্যগুলি সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।’ তিনি বলেন, ‘আমাদের কাছে ইতিমধ্যেই যে পেমেন্ট ব্যবস্থা আছে, সেগুলোর কোনোটির প্রতিস্থাপনের পদক্ষেপ হিসেবে এটিকে বোঝানো উচিত নয়।’

অজয় চৌধুরী বলেন, ভারতে সিবিডিসি ইস্যু করার মূল অনুপ্রেরণার মধ্যে রয়েছে ডিজিটাল অর্থনীতিতে যাওয়া, সশরীরের নগদ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট উৎপাদন এবং অপারেশন খরচ হ্রাস; যা ১০-১৫ শতাংশ হ্রাস করলেও বিশাল। আর্থিক অন্তর্ভুক্তিকে উৎসাহিত করা।

তিনি আরও বলেন, ভারতের অত্যাধুনিক পেমেন্ট ব্যবস্থা দ্বারা সমর্থিত, যা সাশ্রয়ী এবং সহজগম্য, সুবিধাজনক, দক্ষ, নিরাপদ এবং নিরাপদ সিবিডিসি ডিজিটাল অর্থনীতিকে আরও শক্তিশালী করতে পারে। আর্থিক এবং পেমেন্ট ব্যবস্থাকে আরও কার্যকর করে তুলতে পারে। অবদান রাখতে পারে আরও আর্থিক অন্তর্ভুক্তিতে। 

ব্যাপক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি দূরবর্তী স্থানে অফলাইন লেনদেনের ক্ষেত্রে উপকারী হবে। আমরা বিভিন্ন বিদ্যমান বিকল্পের প্রযুক্তিগত সম্ভাব্যতা অন্বেষণ করার প্রক্রিয়ার মধ্যে আছি, যোগ করেন তিনি। ডিজিটাল রুপি চালু করা অর্থের বিবর্তনে একটি ঐতিহাসিক মাইলফলক হয়ে থাকবে বলেও উল্লেখ করেন তিনি। সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড।

এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি