ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় তিন শহরে চলছে তীব্র লড়াই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮, ৬ ফেব্রুয়ারি ২০২৩ | আপডেট: ১০:৫২, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় তিন শহরে রাশিয়া ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। সেখানে ইউক্রেনের সেনাদের কঠিন পরীক্ষা নিচ্ছে রুশ সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, বাখমুট, ভুলেদার এবং লিমান-দনিয়েৎস্ক এই তিন শহরে ক্রমশ কঠিন পরিস্থিতির মুখে পড়ছে ইউক্রেনের সেনারা। 

এর আগে গুরুত্বপূর্ণ বাখমুট শহরে ইউক্রেনের সৈন্যদের বিচ্ছিন্ন হয়ে পড়ার খবর দেয় ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ সামরিক অভিযান শুরুর পর বাখমুট শহরটির দখল নিয়েই সবচেয়ে বেশি সময় ধরে যুদ্ধ চলছে দুই পক্ষের। ইউক্রেনীয় বাহিনী ক্রমশই বিচ্ছিন্ন হয়ে পড়ছে। প্রধান যে দুটো সড়ক বাখমুট শহরে গেছে সেগুলোও এখন আক্রমণের হুমকির মুখে পড়েছে।

এই এলাকার বেশিরভাগ যুদ্ধে নেতৃত্বে দিচ্ছে রাশিয়ার ওয়াগনার গ্রুপ। তারাও বলছে যে, এই শহরের কোনো কোনো অংশে রাস্তায় রাস্তায় যুদ্ধ হচ্ছে।

রুশ সৈন্যরা কয়েক মাস ধরে বাখমুট শহরের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে। প্রায় এক বছর আগে ইউক্রেনের রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর এই শহরটির দখল নিয়েই সবচেয়ে বেশি সময় ধরে যুদ্ধ চলছে। শহরটি দখলে নেওয়া রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি তাদের দখলে থাকলে রাশিয়ার পক্ষে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় অঞ্চলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা আরও সহজ হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের দেওয়া দূর পাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার মূল ভূখণ্ডে হামলা চালানো হবে না বলে ঘোষণা দয় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। 

অন্যদিকে, ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত জানিয়েছেন, জেলেনস্কিকে হত্যা করবেন না রুশ প্রেসিডেন্ট পুতিন। গত বছর মার্চে যুদ্ধের মধ্যস্ততার জন্য বেনেট মস্কো সফরে গেলে তাকে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি