ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্ত বরাবর গোলাগুলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৭, ১১ মে ২০২৩

আর্মেনিয়া ও আজারবাইজান বৃহস্পতিবার তাদের উত্তেজনাপূর্ণ সীমান্ত বরাবর গোলাগুলির ঘটনায় পরস্পরকে দোষারোপ করেছে। দেশ দুটির মধ্যে চলা তিন দশকের আঞ্চলিক বিরোধ সমাধানের লক্ষ্যে ইইউ’র উদ্যোগে আলোচনার কয়েকদিন আগে এ বন্দুকযুদ্ধ হলো। খবর এএফপি’র।

প্রতিবেশি দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টার অংশ হিসেবে শনিবার ব্রাসেলসে এ দুই দেশের নেতাদের মধ্যে আলোচনার কথা রয়েছে।

নাগর্নো-কারাবাখের ছিটমহল নিয়ে সৃষ্ট বিরোধের অবসান ঘটানোর লক্ষ্যে গত সপ্তাহে ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে আলোচনায় ‘স্পষ্ট অগ্রগতি’ হয়েছে যুক্তরাষ্ট্র এমন কথা জানানোর পর ইউরোপীয় ইউনিয়নের পদক্ষেপে এ বৈঠক হতে যাচ্ছে।

কিন্তু বৃহস্পতিবার উভয় পক্ষই সীমান্তে বন্দুকযুদ্ধের ঘটনায় পরস্পরকে দায়ী করে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘আজারবাইজানি বাহিনী পূর্বাঞ্চলের সোটক এলাকায় আর্মেনিয়ার বিভিন্ন অবস্থান লক্ষ্য করে কামানের গোলা ও মর্টার নিক্ষেপ করে।’

এতে আরো বলা হয়, এসব হামলায় তাদের তিন সৈন্য আহত হয়েছে।

এদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘আর্মেনিয়া পক্ষ আবারো যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করেছে। সীমান্ত বরাবর তাদের হামলায় আজারবাইজানের এক সৈন্য আহত হয়েছে এবং সেখানে মর্টার হামলা অব্যাহত ছিল।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ব্রাসেলসে আলোচনার জন্য আর্মেনিয়ার নেতা নিকোল পাশিনিয়ান এবং আজারবাইজানের নেতা ইলহাম আলিয়েভকে নিমন্ত্রণ জানানোর মাত্র কয়েকদিন আগে এ গুলি বিনিময়ের ঘটনা ঘটলো।

সূত্র: বাসস

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি