ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

সন্ধ্যা ৬টার পর চাঁদের মাটি স্পর্শ করতে পারে ভারতের চন্দ্রযান বিক্রম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ২৩ আগস্ট ২০২৩ | আপডেট: ১৮:০৮, ২৩ আগস্ট ২০২৩

অপেক্ষার আর মাত্র এক ঘণ্টা। বুধবার ভারতের স্থানীয় সময় বিকালে ঠিক ৫টা ৪৪ মিনিটে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের অবতরণ শুরু হবে। এক টুইটে ভারতের রাষ্ট্রীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো  এই তথ্য জানিয়েছে। তারা জানিয়েছে, অবতরণের জন্য সব প্রস্তুত। এখন শুধু ঘড়িতে পৌনে ৬টা বাজার অপেক্ষা।

ইসরোর টুইটে বলা হয়েছে, ‘স্বয়ংক্রিয় অবতরণ প্রক্রিয়া শুরুর জন্য সব প্রস্তুত। এখন বিকাল ৫টা ৪৪ মিনিটে ল্যান্ডার মডিউল কাঙ্ক্ষিত অংশে পৌঁছনোর অপেক্ষা। অবতরণ প্রক্রিয়া শুরু করার সঙ্গে সঙ্গে ল্যান্ডার মডিউলটি নিচে নামতে থাকবে। প্রতি ধাপে পরিকল্পনা বাস্তবায়ন করবে বিশেষ দল। গোটা অবতরণ প্রক্রিয়ার সরাসরি সম্প্রচার হবে বিকাল ৫টা ২০ মিনিট থেকে।

ল্যান্ডার বিক্রম এই মুহূর্তে চাঁদের মাটি থেকে ২০ কিলোমিটার উচ্চতায় রয়েছে। ধীরে ধীরে উচ্চতা এবং গতি কমিয়ে সেটি চাঁদের দিকে অগ্রসর হবে। পাখির পালকের মতো অবতরণ (সফ্ট ল্যান্ডিং) করবে ইসরোর এই ল্যান্ডার। চাঁদের দক্ষিণ মেরুতে যা আগে কখনও হয়নি। চাঁদের এই অংশ এখনও অনাবিষ্কৃত। প্রথম দেশ হিসাবে সেখানে পা রাখতে চলেছে ভারত। তার আগে ইসরোর সঙ্গে অপেক্ষা করে আছে গোটা দেশ।

সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি ছোঁবে বিক্রম। তার পর তার পেটের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। চাঁদে আগামী ১৪ দিন ধরে ঘুরে বেড়াবে এই রোভার। নানা তথ্য সংগ্রহ করবে।

কিছু দিন আগে চাঁদে যাওয়ার পথে রাশিয়ার অভিযান ব্যর্থ হয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতেই লুনা-২৫ পাঠাচ্ছিল রাশিয়া। কিন্তু প্রায় দোরগোড়ায় পৌঁছে মহাকাশযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় রুশ বিজ্ঞানীদের। চাঁদের মাটিতে ধাক্কা খেয়ে সেটি ভেঙে পড়েছে। তবে ভারতের অভিযান সফল হবে বলেই আশাবাদী ইসরো।

সূত্র: আনন্দবাজারএনডিটিভি

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি