ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

পাঞ্জাব থেকে বছরে ৬৮ হাজার কোটি রুপি যাচ্ছে কানাডায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ২৭ সেপ্টেম্বর ২০২৩

কানাডা

কানাডা

ভারত-কানাডার মধ্যে চলমান উত্তেজনার কারণে উদ্বেগে প্রকাশ করেছে দেশটিতে পড়াশোনার জন্য যাওয়া শিক্ষার্থীদের অভিভাবকরা। এক পরিসংখ্যানে দেখা গেছে, প্রতিবছর পাঞ্জাব থেকে ৬৮ হাজার কোটি রুপি কানাডায় পাঠাচ্ছেন ভারতীয় অভিভাবকরা। 

ইমিগ্রেশন রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) থেকে পাওয়া তথ্য অনুসারে, ২০২২ সালে ভারতীয় ছাত্রদের জন্য মোট ২ লাখ ২৬ হাজার ৪৫০টি ভিসা অনুমোদন দিয়েছিল কানাডা৷ এর মধ্যে একটি উল্লেখযোগ্য অংশ প্রায় ১ লাখ ৩৬ হাজার শিক্ষার্থী পাঞ্জাব থেকে যাওয়া। 

স্টুডেন্ট ভিসা প্রসেসিং এজেন্সিগুলোর ধারণা, প্রায় ৩ লাখ ৪০ হাজার পাঞ্জাবি শিক্ষার্থী বর্তমানে কানাডার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নথিভুক্ত রয়েছে।

অ্যাসোসিয়েশন অফ কনসালটেন্টস ফর ওভারসিজ স্টাডিজের চেয়ারম্যান কমল ভুমলা বলেন, “আমাদের কাছে থাকা পরিসংখ্যানের ভিত্তিতে কানাডায় অভিবাসী ভারতীয়দের প্রায় ৬০ শতাংশ পাঞ্জাবি। এরমধ্যে গড়ে প্রতিটি শিক্ষার্থী গ্যারান্টিড ইনভেস্টমেন্ট সার্টিফিকেট তহবিলে ১০ হাজার ২০০ কানাডিয়ান ডলার জমা করার পাশাপাশি বার্ষিক ফি হিসাবে আনুমানিক ১৭ হাজার কানাডিয়ান ডলার প্রদান করে।”

ভুমলা প্রায় তিন দশক ধরে ভিসা প্রসেসিং ব্যবসার সাথে জড়িত।

একটি প্রাইভেট কোম্পানির কর্মচারী সন্দীপ মক্কর, যার দুটি মেয়ে কানাডিয়ান কলেজে ডিগ্রি কোর্স করছে। তার অভিজ্ঞতা শেয়ার করে বলেছেন, গড়ে আমাকে প্রতি বছরে প্রায় ২২ লাখ টাকা বরাদ্দ করতে হয় টিউশন ফি, জিআইসি এবং অন্যান্য খরচ হিসাবে। 

কানাডায় জীবনযাত্রার মানের ওপর নির্ভর করে শিক্ষার্থীদের প্রতি বছর ৩০০০ থেকে ৫৫০০ কানাডিয়ান ডলারের প্রয়োজন হয়। এটি অভিভাবকদের কমপক্ষে প্রাথমিক দুই বছরের জন্য প্রদান করতে হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি