ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

নতুন করে ইসরায়েলে হামলা জোরদার করেছে হামাস

আজহারুল ইসলাম

প্রকাশিত : ০৯:১৪, ১১ অক্টোবর ২০২৩

ইসরায়েলে নতুন করে হামলা জোরদার করেছে হামাস। আশকেলন শহরে হামলা চালানো হলে রাজধানী তেল আবিবে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ইসরায়েলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২’শ জনে। এদিকে গাজার ইসরায়েলি বিমান হামলায় প্রাণহানি ৬শ’ জন।

এরই মধ্যে গোলাবারুদসহ অত্যাধুনিক মার্কিন বিমান অবতরণ করেছে ইসরায়েল। সংঘর্ষ চলছে গাজা সীমান্তেও। হামাস ও ইসরায়েলের সংঘাতকে কেন্দ্র করে আজ আলোচনায় বসছে আরব লীগ। 

বিরামহীন অভিযান চলছে গাজা উপত্যকায়। এর জবাবে ইসরায়েলের আশকেলন শহরে রকেট আক্রমণ চালিয়েছে হামাস। 

ইসরাইলের দক্ষিণের শহর আশকেলন থেকে বাসিন্দাদের সরে যাওয়ার সময়সীমা পার হবার পরপরই এ আক্রমণ চালায় হামাস। 
যুক্তরাষ্ট্রের ইসরাইলি দূতাবাস জানায়, হামলায় তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

এছাড়া, ইসরায়েলের গুরুত্বপূর্ণ শহর তেল আবিবসহ রিশোন লেজিওন এবং আশদোদ শহরে নতুন করে রকেট হামলার সাইরেন বেজে উঠে। পাশাপাশি বেন গুরিয়ন বিমানবন্দরে রকেট হামলা চালিয়েছে বলে দাবি করেছে হামাস।

পূর্ব সতর্কতা ছাড়া ফিলিস্তিনিদের ওপর ইসরাইল নতুন করে বোমা হামলা চালালে জিম্মিদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে হুমকি দিয়েছে হামাসের সশস্ত্র শাখা আল কাশাম ব্রিগেড। আর হামাস নেতা ইসমাইল হানিয়া বলেছেন, হামলা বন্ধ না হওয়া পর্যন্ত জিম্মি বিনিময় নিয়ে কোনো আলোচনা হবে না।

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা জানিয়েছে, যুক্তরাষ্ট্র যদি সরাসরি গাজায় হস্তক্ষেপ করে তাহলে তারা ইসরায়েলের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেবে। 

ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, অত্যাধুনিক গোলাবারুদ নিয়ে একটি মার্কিন বিমান ইসরাইলে অবতরণ করেছে। ইসরাইল জানিয়েছে, তারা রাতভর হামাসের অন্তত ২শ’ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

এদিকে, ২৩ লাখের বেশি ফিলিস্তিনি গাজা উপত্যকায় অবরুদ্ধ অবস্থায় আছে। খাদ্য, পানি সরবরাহ বন্ধসহ গাজায় পুরোপুরি অবরোধ আরোপ করার ইসরাইলের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি