ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

হাসপাতাল ও রোগীদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে: হোয়াইট হাউস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ১৫ নভেম্বর ২০২৩

গাজার হাসপাতাল এবং রোগীদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে বলে মন্তব্য করেছে হোয়াইট হাউস। 

মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ইসরায়েলের অভিযানের ব্যাপারে জানতে চাইলে হোয়াইট হাউস মুখপাত্র এ কথা বলে। গাজার বৃহত্তম আল-শিফা হাসপাতালে সেনা পাঠানোর পর এমন প্রশ্ন করা হয়। খবর এএফপি’র।

গাজার আল-শিফা হাসপাতালে সামরিক অভিযানের ব্যাপারে জানতে চাইলে যুক্তরাষ্ট্রর জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র বলেন, হোয়াইট হাউস গাজায় ‘ইসরায়েলের চলমান সামরিক অভিযানের সুনির্দিষ্ট কোন বিষয় নিয়ে কথা বলবে না।’

মুখপাত্র আরও বলেন, ‘আমরা কোন হাসপাতালে বিমান হামলা সমর্থন করি না এবং আমরা কোনো হাসপাতালে অগ্নিসংযোগ দেখতে চাই না যেখানে নিরপরাধ মানুষ, অসহায় মানুষ, অসুস্থ ব্যক্তিরা তাদের প্রাপ্য চিকিৎসা সেবা পেতে চেষ্টা করছে। এক্ষেত্রে হাসপাতাল এবং রোগীদের অবশ্যই রক্ষা করতে হবে।’

আল-শিফা হাসপাতালে ইসরায়েল অভিযান চালানোর ঘোষণা দেওয়ার সম্ভবত আগে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে কথা বলার পর এ বিবৃতি দেওয়া হয়।

স্থানীয় কর্মকর্তাদের মতে, হাজার হাজার রোগী, কর্মচারি এবং বাস্তুচ্যুত বেসামরিক নাগরিক হাসপাতাল কমপ্লেক্সের ভেতরে আশ্রয় নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়, আল-শিফা হাসপাতালে হাজার হাজার রোগীর এবং আশ্রয় গ্রহণকারীদের বেসামরিক নাগরিকদের আড়ালে ফিলিস্তিনি জঙ্গি গ্রুপ হামাসের একটি কমান্ড লুকিয়ে রয়েছে।

ত ইসরায়েলের দাবি প্রত্যাখ্যান করেছে হামাস।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের ব্যাপক বিমান ও স্থল হামলায় ১১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক এবং অর্ধেক নারী ও শিশু।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি