ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

ভুল করে তিন জিম্মিকে হত্যা করলো ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮, ১৬ ডিসেম্বর ২০২৩

গাজায় অভিযান চালানোর সময় ‘ভুল করে’ নিজ দেশের তিন জিম্মিকে হত্যা করেছে ইসরায়েল। হামাসের হাতে জিম্মি থাকা ওই তিনজনকে লক্ষ্য করে দূর থেকে গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে ঘটনাস্থলেই মারা যান তারা। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী জানিয়েছে- জিম্মি উদ্ধার অভিযানে গিয়ে হামাসের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষের সময় ওই তিনজন জিম্মিকে লক্ষ্য করে ভুলবশত গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে প্রতিরক্ষা বাহিনী।

নিহত ৩ জিম্মির নামও প্রকাশ করেছে। ওই তিনজন হলেন- ইয়োতাম হাইম, সামের তালালকা ও এলন শামরিজ। গত ৭ অক্টোবর এই তিনজনকেই অপহরণ করেছিল হামাস। 

এর আগে এক প্রতিবেদনে জানা যায়, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে নিহত ইসরায়েলি সৈন্যদের প্রায় ২০ শতাংশের অধিক নিজেদের হামলাতেই নিহত হয়েছে। স্থল আক্রমণের সময় গাজায় যে ২০ জন ইসরাইলি সেনা সহকর্মীদের গুলিতে প্রাণ হারিয়েছে, তাদের মধ্যে ১৩ জনকে শত্রুপক্ষের সদস্য মনে করে গুলি করা হয়েছে। ইসরাইলি বাহিনী ভেবেছিল তারা যাদের গুলি করছে তারা ফিলিস্তিনি। কিন্তু হত্যার পর বুঝতে পারে তারা নিজেদের সেনাদেরকেই হত্যা করেছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর আকস্মিকভাবে হামাসের যোদ্ধারা ইসরায়েলি সীমান্ত ভেদ করে দেশটির অভ্যন্তরে ঢুকে পড়ে এবং হামলা চালায়। ওই হামলায় প্রায় ১২০০ জন ইসরায়েলি নিহত হয়। একই সময় ২৪০ জনকে বন্দী করে আনে হামাস। এরই মধ্যে যুদ্ধবিরতির আওতায় বেশ কয়েকজনকে মুক্ত করা হয়েছে। তারপরও এখনো প্রায় শতাধিক জিম্মি রয়ে গেছে হামাসের কাছে। 

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি