ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

দলীয় আদর্শের না হলে শুক্রাণু নেবে না চীনের শুক্রাণু ব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ৭ এপ্রিল ২০১৮

প্রতিটি দেশের নিজস্ব কিছু নিয়ম থাকে। দলগুলোরও নিয়ম থাকে। কিন্তু চীন একটি ব্যতিক্রমী আইন জারি করেছে। কমিউনিস্ট না হলে বা কমিউনিস্ট পার্টির নেতৃত্বের প্রতি সমর্থন না থাকলে শুক্রাণু দান করা যাবে না। এমনই নিয়মের কথা জানিয়েছে চীনের বেইজিংয়ের একমাত্র স্পার্ম ব্যাংক। গত বুধবার শুক্রাণুদাতাদের যোগ্যতা সম্পর্কিত একটি ঘোষণা দিয়েছে ওই প্রতিষ্ঠান। তাতে বলা হয়েছে, সমাজতান্ত্রিক আদর্শ ও দেশটির শাসক দল কমিউনিস্ট পার্টির প্রতি সমর্থন থাকতে হবে দাতাদের। না থাকলে তারা শুক্রাণু দান করতে পারবে না বলে জানানো হয়ছে।

বেইজিংয়ের একমাত্র স্পার্ম ব্যাংক হলো পিকিং ইউনিভার্সিটি থার্ড হাসপাতাল। এটি সরকারি হাসপাতাল এবং একটি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠান।

ম্যাসেজিং অ্যাপ উইচ্যাটে হাসপাতালের অফিশিয়াল অ্যাকাউন্টে একটি বিবৃতি দিয়ে পোস্ট করা হয়। এতে বলা হয়, শুক্রাণুদাতাদের অবশ্যই ‘ভালো আদর্শিক গুণাবলি’ থাকতে হবে। ২০ থেকে ৪৫ বছর বয়সী রোগমুক্ত পুরুষেরা শুক্রাণু দান করতে পারবেন। আর এই দাতাদের অবশ্যই ‘মাতৃভূমিকে ভালোবাসতে হবে, কমিউনিস্ট পার্টির নেতৃত্বের প্রতি সমর্থন থাকতে হবে, পার্টির লক্ষ্য-উদ্দেশ্যের প্রতি অনুগত থাকতে হবে, ভদ্র ও সভ্য হতে হবে, দেশের আইন মানতে হবে এবং রাজনৈতিক সমস্যামুক্ত’ হতে হবে।

তবে কীভাবে শুক্রাণুদাতাদের রাজনৈতিক ভাবনার সত্যতা পরীক্ষা করা হবে, সেই ব্যাপারে হাসপাতালের বিবৃতিতে কিছু বলা হয়নি। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রাথমিকভাবে দুটি ধাপে শুক্রাণুদাতাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। প্রথমে তাদের শুক্রাণুর মান পরীক্ষা করা হবে ও পরে সাধারণ স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এ জন্য শুক্রাণু দাতাদের পাঁচ হাজার ইউয়ান পরিশোধ করতে হবে বলে জানানো হয়।

স্পার্ম ব্যাংক হলো মানবশুক্রাণু সংরক্ষণের স্থান। এখানে কৃত্রিম প্রক্রিয়ায় শুক্রাণু সংরক্ষণ করা হয়। পরবর্তী সময়ে সেই শুক্রাণু ব্যবহার করে যেকোনো নারী গর্ভধারণ করতে পারেন।

চীনের কমিউনিস্ট সরকার দেশটিতে আদর্শিক প্রচারণা জোরদার করার প্রস্তুতি নিয়েছে এবং এরই অংশ হিসেবে হয়তো থার্ড হাসপাতালটি শুক্রাণুদাতাদের ওপর এমন পূর্বশর্ত আরোপ করেছে। শুক্রাণু দানের এই অভিযান ও এমন প্রচারণা প্রায় ছয় সপ্তাহ ধরে চলবে।

২০১৬ সালে চীনে এক সন্তান নীতি শিথিল করার পর থেকেই দেশটিতে শুক্রাণুর চাহিদা বেড়ে চলেছে। তবে দেশটির স্পার্ম ব্যাংকে সংরক্ষিত শুক্রাণুর মান নিয়ে অনেকেই সন্দিহান।

তথ্যসূত্র: এএফপি, দ্য টেলিগ্রাফ।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি