ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা মুসলমানদের প্রত্যাবর্তন

মিয়ানমারে বৌদ্ধ ভিক্ষুদের তীব্র প্রতিবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪০, ২৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৩:০৫, ২৬ নভেম্বর ২০১৮

রোহিঙ্গা মুসলমানদের মিয়ানমারে প্রত্যাবর্তন পরিকল্পনার তীব্র প্রতিবাদ জানিয়েছে বৌদ্ধ ভিক্ষুরা। রাখাইন প্রদেশের সিটুই শহরে শত শত বৌদ্ধ ভিক্ষু সেদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যে, কোনোভাবেই যেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আসতে দেয়া না হয়।
আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, বিক্ষুব্ধ একজন বৌদ্ধ ভিক্ষু বলেছেন, রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ফিরে আসার মধ্যে মিয়ানমারের কোনো স্বার্থ নেই। মিয়ানমারের উগ্র এই বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদেরকে সেদেশের নাগরিক বলে স্বীকার করে না।
এদিকে গত ১৫ নভেম্বর বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা সমাবেশ করে বলেছে তারা নাগরিকত্ব না পেলে মিয়ানমারে ফিরে যাবে না।
বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের চুক্তি অনুযায়ী নভেম্বরের শেষ নাগাদ কক্সবাজারে আশ্রয় নেয়া ২ হাজার ২শ ৬০ জন রোহিঙ্গা মুসলমানের ফিরে যাবার কথা ছিল। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সরকার দিন দশেক আগেই ওই পরিকল্পনা স্থগিত করেছে।
২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী ও সেদেশের উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদের উপর পাশবিক হামলা চালায়। তাদের ওই হামলায় অন্তত ৬ হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয় এবং আহত হয় ৮ হাজারেরও বেশি। দশ লাখের বেশি রোহিঙ্গা মুসলমান বাস্তুভিটা হারিয়ে শরণার্থীতে পরিণত হয়।
সূত্র : পার্সটুডে
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি