ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

পরিবর্তন হচ্ছে না পশ্চিমবঙ্গের নাম

প্রকাশিত : ১৩:০৯, ৪ জুলাই ২০১৯

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা করার প্রস্তাব আপাতত নাকচ করে দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এটা করতে হলে সংবিধান সংশোধন করতে হবে। কিন্তু এ সংক্রান্ত কোনো বিল চলতি অধিবেশনে উত্থাপন হয়নি।

২০১৬ সালে পশ্চিমবঙ্গের বিধান সভায় ‘পশ্চিম বঙ্গে’র নাম পরিবর্তন করে ‘বাংলা’ রাখার প্রস্তাব পাস করে কেন্দ্রীয় সরকারের নিকট পাঠানো হয়।

তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাধ সাধেন। ফলে প্রস্তাবটি আটকে গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন লোকসভায় পশ্চিমবঙ্গের সংসদ সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায় সংসদে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নিকট বিলটির ব্যাপারে সর্বশেষ পদক্ষেপ সম্পর্কে জানতে চান।

জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় বলেন, এ সংক্রান্ত বিল পাস হতে হলে সংবিধান সংশোধন করতে হবে। তা যেহেতু করা হয়নি, তাই আপাতত পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন হচ্ছে না। 

এ নিয়ে তিন তিনবার কেন্দ্রীয় সরকার প্রস্তাবটি বাতিল করে দিলো।

কেন্দ্রীয় সরকারের যুক্তি পশ্চিমবঙ্গের নামের পরিবর্তন হলে জটিলতা বাড়বে। প্রতিবেশি দেশের নাম বাংলাদেশ হওয়ায় সমস্যার সৃষ্টি হবে।

পশ্চিমবঙ্গ সরকার অবশ্য এ যুক্তি নাকচ করে দিয়ে বলেছে, পাশের দেশ পাকিস্তানের একটি প্রদেশের নাম পাঞ্জাব, আবার পাঞ্জাব নামে আমাদেরও একটি প্রদেশ আছে, তাতে কোন সমস্যা না হলে বাংলাদেশের সঙ্গে ‘বাংলা’ নামের কোনো সমস্যা সৃষ্টি হওয়ার কথা নয়।

এদিকে, বারবার এ প্রস্তাব নাকচ করে দেওয়ায় বেজায় চটেছেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

আই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি