ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় ২৮ চীনা প্রতিষ্ঠান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ৮ অক্টোবর ২০১৯

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের জাতিগত নিধনের অভিযোগে দেশটির ২৮টি প্রতিষ্ঠানকে কালা তালিকায় অন্তভূর্ক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এমন খবর জানিয়েছে। 
 
এর ফলে এ ২৮টি প্রতিষ্ঠান ওয়াশিংটনের অনুমতি ছাড়া যুক্তরাষ্ট্রের কোনো পণ্য কিনতে পারবেনা। এসব প্রতিষ্ঠানের মধ্যে সরকারি ও প্রযুক্তিগত প্রতিষ্ঠান রয়েছে। অভিযোগ রয়েছে, প্রতিষ্ঠানগুলো চীনের উইঘুর মুসলিমদের উপর নজরদারি করে আসছিল। 

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রদেশটিতে দীর্ঘদিন ধরে মুসলিমদের উপর জাতিগত নিধন চালিয়ে আসছে। ফলে এমন সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

এদিকে, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে চীনের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

চীনা প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা অবশ্য নতুন কিছু নয়। এর আগে গত মে মাসে নিরাপত্তার কারণ দেখিয়ে বিশ্বব্যাপী পরিচিত চীনের বৃহত্তম টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ তালিকায় অন্তর্ভূক্ত করে যুক্তরাষ্ট্র। 

দীর্ঘদিন ধরে চীনের জিনজিয়াং প্রদেশটির উইঘুর মুসলিমদের উপর নির্যাতন চালিয়ে আসছে দেশটির সরকার। এসব নির্যাতনের মাত্রা ও কৌশল প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। নতুন করে নির্যাতনের মাত্রায় যুক্ত হয়েছে তরুণ নারীদের সন্তান জন্মদানে অক্ষম করে দেয়া। পাশাপাশি ধর্ষণ ও যৌন নির্যাতন তো আছেই। 

আই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি