ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফের সৌদি আরবে ইমরান খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২১, ১৫ ডিসেম্বর ২০১৯

সৌদি আরব সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত আট মাসে এটি তার চতুর্থ সৌদি সফর। পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সৌদি আরব সফর শেষে দেশে ফেরার পরপরই তিনি সফরে গেলেন। খবর পার্সটুডে’র।

শনিবার সৌদি আরব পৌঁছে মদিনায় মহানবী হজরত মুহাম্মাদ (স.)’র রওজা মুবারক জিয়ারত করেছেন ইমরান খান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিয়মিত সফরের অংশ হিসেবেই ইমরান খান সৌদিতে গেছেন। আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে তিনি সৌদি নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

তবে আরব সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি পত্রিকা ডন জানিয়েছে, ইমরান খান আগামী ১৮ থেকে ২০ ডিসেম্বর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে রাজি হওয়ায় সৌদি আরব অসন্তুষ্ট হয়েছে। আর বিষয়টি অবহিত হওয়ার পরই সৌদি সফরের সিদ্ধান্ত নেন ইমরান।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের আহ্বানে কুয়ালালামপুর সামিট নামের যে আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে তাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান ও কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আলে সানি অংশ নেবেন। এছাড়া ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও ইন্দোনেশিয়ার জুকো উইদোদো অংশ নিতে পারেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

সৌদি সরকার কুয়ালালামপুর সামিটকে ভালোভাবে দেখছে না বলে জানা গেছে। সৌদি আরব মনে করছে, এই সামিট মুসলিম বিশ্বে রিয়াদের প্রভাব আরও হ্রাস করবে।

এবারের সফরে ইমরান খান সৌদি-ইরান সম্পর্ক উন্নয়নের চেষ্টাও চালাবেন বলে একটি সূত্র খবর দিয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি