ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বছরের শুরুতেই মালয়েশিয়ায় ধরপাকড়

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে : 

প্রকাশিত : ২০:৫০, ২ জানুয়ারি ২০২০

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির মেয়াদ শেষের দুই দিনের মাথায় অবৈধদের ধরতে আবারো অভিযান শুরু করেছে দেশটির সরকার। বছরের শুরুতেই অভিযান চালিয়ে ৭৮ বাংলাদেশিসহ ২২০ জনকে গ্রেফতার করা হয়েছে।  

বৃহস্পতিবার (২ জানুয়ারি) ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজাইমি দাউদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১২৪টি অভিযানে বিভিন্ন দেশের ১ হাজার ৮শ ৭১ জনকে আটক করা হয়।  পরে জিজ্ঞাসাবাদ শেষে ২২০ জনকে গ্রেফতার করে অভিবাসন বিভাগ।  গ্রেফতারকৃতদের মধ্যে ৭৮ জন বাংলাদেশি রয়েছে।  বাকিরা বিভিন্ন দেশের নাগরিক।

মালয়েশিয়া সরকারের সাধারণ ক্ষমা কর্মসূচির আওতায় সুযোগ নিয়ে ইতোমধ্যেই বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১ লাখ ৯০ হাজার ৪ শত ৭১ জন দেশে ফিরে গেলেও, এখনও দেশটিতে এখনো অনেক অবৈধ অভিবাসী আছে।  এ জন্য অবৈধদের আটকে ব্যাপক অভিযান পরিচালনা করবে অভিবাসন বিভাগ।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন সাংবাদিকদের বলেন, বিভিন্ন ধরনের সুযোগ দেয়ার কারণেই অবৈধ অভিবাসীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  সরকার আর কোনো সুযোগ দিতে চায় না।  ৫টি রূপরেখার ভিত্তিতে দেশজুড়ে অবৈধ অভিবাসী বিরোধী অভিযান পরিচালিত হবে।  আর সেই অভিযানে যারা গ্রেফতার হবে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে সরকার।

তিনি আরো বলেন, মালয়েশিয়াতে অবৈধ অভিবাসী একটি জাতীয় সমস্যা।  যা এখনও সম্পূর্ণভাবে মোকাবিলা করা সম্ভব হয়নি।  এ সমস্যা স্থানীয়দের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে, যা শুধু জাতীয় ও সীমান্ত নিরাপত্তাকেই বিঘ্নিত করে না, বরং দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপরও ব্যাপক প্রভাব ফেলছে।

আগামী পাঁচ বছরের মধ্যে অবৈধ শ্রমিক বা অভিবাসীদের তাড়িয়ে দেয়ার কথা ঘোষণা করে একটি বিবৃতি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন।

উল্লেখ্য, ২০১৬ সালে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য সুযোগ দেয় মালয়েশিয়া সরকার।  যা শেষ হয় ২০১৮ সালের ৩০ আগস্ট।  এতে বৈধ হওয়ার সুযোগ পেয়ে অনেক বাংলাদেশি নিবন্ধিত হলেও প্রতারণার শিকার হয়েছেন বেশিরভাগ।  এরপর ২০১৯ সালের ১ আগস্ট থেকে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে সরকার ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি চালু করে।  আর এই কর্মসূচি শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি