ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ন্যায়বিচারের স্বার্থে দিল্লির সহিংসতার সব আবেদন গ্রহণের নির্দেশ সুপ্রিম কোর্টের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০, ৪ মার্চ ২০২০ | আপডেট: ১৯:১৪, ৪ মার্চ ২০২০

ভারতের রাজধানী দিল্লিতে সাম্প্রদায়িক হামলার ঘটনায় ‘ন্যায়বিচারের স্বার্থে’ দিল্লি হাইকোর্টকে শুক্রবার সব আবেদন গ্রহণ করতে বলেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার এ সম্পর্কিত মামলার বিষয়ে আরও কিছুদিন সময় চেয়েছিল। বুধবার ওই আবেদন খারিজ করে দেয় ভারতের শীর্ষ আদালত।

দেশটির সুপ্রিম কোর্ট বলেছে, বিজেপি নেতাদের বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে করা আবেদনসহ দিল্লিতে সহিংসতা সম্পর্কিত সমস্ত মামলার আবেদনের পরিপ্রেক্ষিতে ওই দিনই দিল্লির আদালতে শুনানি হওয়া উচিত ছিল। খবর এনডিটিভির।

বুধবার (৪ মার্চ) প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, ‘আমরা বিচারের স্বার্থে এই মামলাগুলো শুক্রবার দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতির অধীনে মামলার তালিকাভুক্ত করার কথা বলছি। আমাদের অনুরোধ, হাইকোর্ট এই মামলাগুলোর যতটা সম্ভব দ্রুততার সঙ্গে সমাধান করুক।’

উল্লেখ্য, গত সপ্তাহে সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে সংঘর্ষ বাঁধে, পরে সেই সংঘর্ষ রূপ নেয় ভয়ঙ্কর পরিস্থিতিতে। দিল্লির ওই সংঘর্ষে এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা দুই শতাধিক। তারপরেই এই ঘটনার ন্যায়বিচার চেয়ে প্রথমে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন মৃতদের পরিবার। 

কিন্তু সেখানে মামলার শুনানির দিন অনেক দেরিতে দেওয়ায় দ্রুত শুনানির আবেদন নিয়ে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হন তারা। সেই আবেদনের ভিত্তিতেই দিল্লি হাইকোর্টকে ওই নির্দেশ দিল ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। 

ক্ষমতাসীন বিজেপি নেতাদের প্ররোচনার জেরেই দিল্লিতে হিংসা ছড়িয়েছে, তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক, এই আবেদনও করা হয় আদালতে।

প্রধান বিচারপতি বোবদে আরও বলেন, ‘আমরা মনে করি যে (হাইকোর্টের নির্দেশ অনুযায়ী) এত দীর্ঘ মেয়াদে একটি মামলার শুনানি স্থগিত করা যথাযথ সিদ্ধান্ত। আমাদের কাছে মামলাটি আসা সত্ত্বেও আমরা চাই না হাইকোর্টের  এখতিয়ারে ঢুকতে, তাই দিল্লি হাইকোর্টকেই জরুরি ভিত্তিতে শুনানি করার অনুরোধ করছি।’

দিল্লির ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে বিতর্ক উঠেছে দেশটিতে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে, যেখানে দাঙ্গাকারীদের সঙ্গে পুলিশ দাঁড়িয়ে আছে দেখা যায়। কোথাও আবার নিজ হাতে সিসিটিভি ক্যামেরা ভেঙেছে পুলিশ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি