ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সৌদিতে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য গোপন করলে ৫ লাখ রিয়াল জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ১০ মার্চ ২০২০

করোনা ভাইরাস ঠেকাতে স্কুল-কলেজ, ওমরাহ বন্ধ করার পর এবার এক অভিনব পদ্ধতি নিয়েছে সৌদি সরকার। দেশটিতে কোন নাগরিক স্বাস্থ্য সম্পর্কিত কোন তথ্য গোপন করলে তাকে করা হবে ৫ লাখ রিয়াল জরিমানা। সেই সঙ্গে কোন সৌদি নাগরিক ইরানে গেলেও তাকে দিতে হবে সমপরিমাণ অর্থ।

সোমবার সৌদির পাবলিক প্রসপেক্টরের বরাত দিয়ে এ খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা। সংবাদ মাধ্যমটির খবরে বলা হয়, সৌদি আরবে কেউ যদি তাদের স্বাস্থ্য সম্পর্কিত কোন তথ্য গোপন করে এবং বিভিন্ন দেশের ভ্রমণ নিয়ে তথ্য দিতে না চায় তাহলে তাকে সর্বাধিক ৫ লাখ রিয়াল জরিমানা করা হতে পারে।  

এছাড়া, সৌদি আরব তাদের নাগরিকদের নয়টি দেশে ভ্রমণ নিষিদ্ধ করে দিয়েছে। ভ্রমণ নিষিদ্ধ করা নয়টি দেশ হল- সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, ইতালি ও ইরাক। সৌদি থেকে কোন নাগরিক ইরানে গেলে তাকেও জরিমানা দিতে হবে।

রোববার করোনা ভাইরাসের বিস্তারে ঠেকাতে দেশজুড়ে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস বন্ধ ঘোষণা করেছে সৌদি সরকার। দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ১৫ জন শনাক্ত হয়েছে, যার বেশিরভাগই কাতিফ প্রদেশে।

শিয়া মুসলিম অধ্যুষিত কাতিফ প্রদেশে চার জনের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর সেখানের সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে শুধু নিরাপত্তা ও প্রাদেশিক কর্মকাণ্ড চলবে।

দেশটির বিনোদন কর্তৃপক্ষ বলেছে, ভাইরাসের কারণে সোমবার উইন্টার ওয়ান্ডারল্যান্ড বন্ধ থাকবে। রোববার নেয়া সতর্কতার অংশ হিসেবে মসজিদে সব ধরনের কোরআন ও শিক্ষামূলক কর্মকাণ্ড বন্ধ করা হয়েছে।

আল আরাবিয়া টিভি জানায়, ২৩শে মার্চ দেশটির সবচেয়ে বড় খেলাধুলার অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে দেয়া হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি