ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

সেই চেয়ারম্যানের অনুগতের মামলা

রাজবাড়ীতে তিন সাংবাদিকের নামে গ্রেফতারি পরোয়ানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৪, ২৫ অক্টোবর ২০১৮

রাজবাড়ীর পাংশায় উপজেলা চেয়ারম্যানের অনুগত ব্যক্তির দায়ের করা মামলায় তিন সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। বুধবার রাজবাড়ীর ২নং আমলী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ারা জারি করেন।

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সাংবাদিকরা হলেন- দৈনিক ইত্তেফাক ও এশিয়ান টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি এবং স্থানীয় প্রেসক্লাবের সভাপতি এস, এম, রাসেল কবির, দৈনিক শিকল পত্রিকার রাজবাড়ী প্রতিনিধি মাসুদ আলী বাদশা এবং ইন্ডিপেন্ডডেন্ট টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি শামীম রেজা।

সরকারি জমিতে অবৈধ মার্কেট নির্মাণের সংবাদ প্রকাশ এই তিন সাংবাদিকের নামে ‘মিথ্যা অভিযোগে’ পিটিশন দায়ের করেন উপজেলা চেয়ারম্যান ফরিদ হোসেন ওদুদের অনুগত। বাদীর নাম খোন্দকার তোফাজ্জেল হোসেন। তিনি উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের ছোট ভাই যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমানের মটরসাইকেল চালক।

পিটিশন নং-১৭৬ তারিখ-৮/৭/১৮, ধারা: ৩২৩/৩০৭/৩৮৫/৩৮৬/৫০৬(২)। আদালত পিসপিটিশনটি তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দাখিলের জন্য ২৪ অক্টোবর, যশাই ইউপি চেয়ারম্যান সিদিকুর রহমানকে আদেশ দেন।

যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান তদন্ত প্রতিবেদন জমা দিলে আদালত উক্ত তিন সাংবাদিকের নামে গ্রেফতারি পোরোয়ানা জারি করেন।

উল্লেখ্য আদালতে যিনি তদন্ত প্রতিবেদন দিয়েছেন যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিক মন্ডল এর আগে নিজে বাদী হয়ে দৈনিক ইত্তেফাক ও এশিয়ান টেলিভিশন রাজবাড়ী প্রতিনিধি এস,এম,রাসেল কবিরের নামে ৫০০/৫০১ ধারায় ১ কোটি টাকার মানহানি মামলা দায়ের করেন। ২ নং আমলী আদালত রাজবাড়ী. পিস পিটিশন নং-১৭৭/ ১৮, ৫/৭/২০১৮ । এতে দেখা যাচ্ছে বাদী-ই পরোক্ষভাবে অভিযুক্তদের বিষয়ে তদন্ত প্রতিবেদন দিলেন।

এখানেই শেষ নয় ১২/৭/১৮ ইং তারিখে উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ নিজে বাদী হয়ে ২ নং আমলী আদালত রাজবাড়ীতে ,দন্ডবিধি-৫০০/৫০১ ধারায় এস,এম, রাসেল কবির ও বাবু মল্লিকের নামে দুই কোটি টাকার মানহানি মামলা করেন।

এছাড়া উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ নিজের ব্যাক্তিগত সহকারী নাজমুল হোসেনকে দিয়ে রাজবাড়ী ম্যাজিষ্ট্রেট আদালতে মিথ্যা মামলা করেন ৪ জন সাংবাদিককে অভিযুক্ত করে। অভিযুক্তরা হলেন- দৈনিক ইত্তেফাকের পাংশা প্রতিনিধি ও এশিয়ান টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি এবং স্থানীয় পাংশা প্রেসক্লাবের সভাপতি এস, এম, রাসেল কবির, দৈনিক শিকল পত্রিকার রাজবাড়ী প্রতিনিধি ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, ইন্ডিপেন্টডেন্ট টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি শামিম রেজা ও সাপ্তহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক এবং রাজবাড়ী জেলা প্রেসক্লাবের সভাপতি বাবু মল্লিককে আসামী করে ১০৭/১১৪/১১৭(সি) ধারা, পিসপিটিশন নং-৬৫৭/১৮- ৪/৭/২০১৮ ইং তারিখ।

ভূক্তভোগীদের দাবি, মাত্র ৭ দিনের ব্যবধানে রাজবাড়ীর চার সাংবাদিকের নামে বেনামে মোট ১৬টি মামলা করেও ক্ষান্ত হননি উপজেলা চেয়ারম্যান ও তার সহযোগিরা। গত ১৭ জুলাই বিকালে ইন্ডিপেন্ডডেন্ট টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি শামিম রেজাসহ তিন সাংবাদিক পাংশা শহরের মালেক প্লাজার সন্নিকটে অন্তর রেষ্টুরেন্ট এ দুপুরের খাবার খেতে গেলে উপজেলা চেয়ারম্যান ওদুদ মন্ডল, তার ব্যাক্তিগত সহকারী নাজমূল, উজ্জল মন্ডলসহ অজ্ঞাত ১০/১২জন প্রকাশ্যে দেশীয় অস্ত্র ও লাঠি, রড দিয়ে পিটিয়ে গুরুত্বর আহত করেন। স্থানীয়রা তাকে হাসপাতালে নিয়ে ভর্তি করে। এ ঘটনায় গত ১৯ জুলাই উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদসহ ১২জনকে আসামি করে থানায় মামলা করা হয়। মামলা এজাহাভুক্ত হলেও এখন পর্যন্ত কোন আসামী গ্রেফতার হয় নাই। অথচ যশাই ইউপি চেয়ারম্যানের মোটরসাইকেল চালকের দায়ের করা মামলায় তিন সাংবাদিকের গ্রেফতারি পরোয়ানা জারি হলো।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল দৈনিক মানব জমিনের ‘সরকারি জায়গা দখল করে স্থাপনা’ শিরোনামে, ১৬ই এপ্রিল দৈনিক প্রতিদিনের সংবাদে ‘সরকারি জায়গা দখল করে উপজেলা চেয়ারম্যানের মার্কেট নির্মাণ’, দৈনিক বজ্রশক্তিতে ‘উপজেলা পরিষদের জায়গা দখল করে অবৈধ মার্কেট নির্মানের অভিযোগ ৯ চেয়ারম্যানের’, দৈনিক দিনের খবর, দৈনিক আজকের কাগজ, দৈনিক কুষ্টিয়া, দৈনিক শিকলসহ একাধিক জাতীয় ও অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশিত হয়।

এছাড়া ১৬ এপ্রিল এশিয়ান টেলিভিশনে ‘সরকারি জমিতে স্থাপনা তৈরির অভিযোগ উঠেছে পাংশা উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের বিরুদ্ধে’ শিরোনামে খবর প্রচার হয়।

ভুক্তভোগীদের অভিযোগ এসবের পরিপ্রেক্ষিতে উপজেলা প্রশাসন মার্কেট নির্মাণ বিধিসম্মত না হওয়ায় নির্মাণ কাজ বন্ধ করে দেয়। এতে করে পাংশা উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ স্থানীয় গণমাধ্যম কর্মীদের ওপর ক্ষুদ্ধ হন। দৈনিক ইত্তেফাকের পাংশা প্রতিনিধি এবং এশিয়ান টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি ও স্থানীয় প্রেস ক্লাবের সভাপতি এস,এম, রাসেল কবির, সাধারণ সম্পাদক মাসুদ আলী, সাংগঠনিক সম্পাদক সৈকত শতদলসহ ১০ সাংবাদিককে উপজেলা চত্বরে ডেকে নিয়ে অকথ্য ভাষায় গালাগাল করেন এবং তাদেরকে প্রাণনাশের হুমকি দেন। সেই সঙ্গে যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিক মন্ডল উপজেলা চত্বর থেকে শারিরিকভাবে লাঞ্চিত করে এবং উপজেলার ১০টি ইউনিয়নে সাংবাদিকদের প্রবেশ নিষেধ বলে ঘোষণা দেন।

এ বিষয়টি জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে অবগত করে উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ ও তার ভাই সিদ্দিক মন্ডলের নামে সাধারণ ডায়রি করেন প্রেস ক্লাবের সাংবাদিকরা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি