ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ভারত-বাংলাদেশ কনটেইনার ট্রেনের যাত্রা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ৩ এপ্রিল ২০১৮

বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো সুদৃঢ় করতে এবার কনটেইনারবাহী ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে ভারত। এর মাধ্যমে উভয় দেশের পণ্য পরিবহনে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এর আগে যাত্রীবাহী ননস্টপ মৈত্রী এক্সপ্রেস চালু হয় দু’দেশের মধ্যে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় কলকাতার খিদিরপুর এলাকার কনটেইনার কর্পোরেশন অব ইন্ডিয়ার ডক থেকে বাংলাদেশের উদ্দেশে এই ট্রেন ছেড়ে আসে। এ সময় উপস্থিত থেকে ভারতীয় পূর্ব রেলের জি এম হরিন্দ্র রাও, কনকরের সিএমডি কল্যাণ রামা ও মানসী ব্যানার্জী আনুষ্ঠানিকভাবে এই রেল যাত্রার ফ্ল্যাগ অফ করেন।

ভারতের পূর্বাঞ্চলীয় রেলের প্রধান জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র জানান, পরীক্ষামূলক রেলযাত্রায় ভারতের পক্ষ থেকে উপহার হিসেবে এসব গাড়ি সংযুক্ত করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে নিয়মিত এই ট্রেন চলাচল করবে। পরীক্ষামূলক প্রথম যাত্রায় ৩০টি রেকে মোট ৬০টি কনটেইনার রয়েছে। এর মধ্যে ৩০টিতে ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ৩০টি জিপ গাড়ি উপহার হিসেবে পাঠানো হয়েছে। ৯ ঘণ্টার যাত্রা শেষে ট্রেনটি সন্ধ্যায় বাংলাদেশে পৌঁছাবে।

এত দিন দুই দেশের মধ্যে গেদে-দর্শনা ও বেনাপোল-পেট্রাপোল সীমান্ত ব্যবহার করে যাত্রীবাহী ট্রেন যাতায়াত করলেও কনটেইনারে পণ্য পরিবহন হতো না।

 আর/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি