ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

নাব্যতা না থাকলে বাংলাদেশে বিপর্যয় নেমে আসবে : প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৬, ৩ জুন ২০১৮ | আপডেট: ২২:০৮, ৩ জুন ২০১৮

দেশের সব নদ-নদীর নাব্যতা রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নাব্যতা না থাকলে নদীমাতৃক বাংলাদেশে বিপর্যয় নেমে আসবে। আজ রোববার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুন্সিগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, নৌপথ হচ্ছে যাত্রী এবং বিশেষ করে কৃষি পণ্য পরিবহণে খুবই সাশ্রয়ী ও গুরুত্বপূর্ণ রুট। এজন্য তার সরকার গোটা দেশকে নদী পথের মাধ্যমে সংযুক্ত করতে চায়।

তিনি দীর্ঘদিন থেকে উত্তোলনকৃত বালুমহলগুলো সরিয়ে নিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন। কারণ এসব বালুমহল ভাঙ্গনের সৃষ্টি করছে। এ কারণে বক্তৃতাকালে বালুমহল ও পরিকল্পিত বালু উত্তোলনের সম্ভাব্যতা যাচাইয়ের ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, মুন্সিগঞ্জ ও গজারিয়া ফেরী সার্ভিস চালুর মধ্য দিয়ে তার সরকারের একটি অঙ্গীকার পূর্ণ হলো।

প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত গুরুত্বের বিবেচনায় তার সরকার মুন্সিগঞ্জের উন্নয়নে নজর দিয়েছে। এই জেলা দেশের দক্ষিণাঞ্চল ও রাজধানী ঢাকার মধ্যে যোগাযোগের কেন্দ্রে পরিণতি হয়েছে।

তিনি বিশেষ করে আলুসহ এই জেলায় উৎপন্ন বিভিন্ন কৃষি পণ্যের কথা উল্লেখ করে বলেন, দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে পদ্মা সেতু এই জেলার গুরুত্ব বাড়িয়ে দিয়েছে।

সরকার প্রধান বলেন, স্বাধীনতার পর আর্থিক সংকট সত্ত্বেও দেশের নৌপথের গুরুত্বের কথা বিবেচনা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নদী খননের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ১৯৭৫ পরবর্তী শাসকরা এ বিষয়ে কোন গুরুত্ব দেয়নি।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে বর্তমান অবস্থায় আনতে এবং উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হতে বিগত ৯ বছরে তার সরকারকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। তিনি আরও বলেন, ২০০১ সালে আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে না দিয়ে জাতির জীবন থেকে ৯টি বছর কেড়ে নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান। এ ছাড়াও বক্তব্য রাখেন মুন্সিগঞ্জ থেকে জেলা প্রশাসক সায়লা ফারজানা ও স্থানীয় জনপ্রতিনিধিরা। এ সময় স্থানীয় সংসদ সদস্যবর্গ রাজনীতিক ও জ্যেষ্ঠ কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ৪টি টিইইউ সেলফ-প্রোপেল্ড মাল্টিপারপাস ইনল্যান্ড কন্টেইনার শিপ এবং ৪টি ৮ ইঞ্চি কাটার সাকশন এম্ফিবিয়ান ড্রেজারের উদ্বোধন করেন। দক্ষিণ কোরিয়ার কারিগারী সহায়তায় বাংলাদেশ নৌবাহিনী এগুলো তৈরি করে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি