ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

বাজেটে বরাদ্দ, শীর্ষ দশে শিক্ষা ও স্বাস্থ্য সেবা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫, ৪ জুন ২০১৮ | আপডেট: ১১:৫৭, ৪ জুন ২০১৮

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া খাতের শীর্ষ দশে থাকছে শিক্ষা ও স্বাস্থ্য সেবা।  শিক্ষাখাতে ৯ দশমিক ৬১ শতাংশ এবং স্বাস্থ্য সেবায় বরাদ্দ ৬ দশমিক ৬৮ শতাংশ। গুরুত্বপূর্ণ এই দুটি খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি সুষ্ঠু বাস্তবায়নে নজরদারি এবং পরিকল্পনা  প্রণয়ন জরুরী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আগামী ৭ জুন জাতীয় সংসদে যে বাজেট উত্থাপন করা হচ্ছে; তাতে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১৭টি খাতের মধ্যে শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। প্রধান্য পাচ্ছে স্বাস্থ্য  সেবাও।

বরাদ্দ বিবেচনায় শিক্ষা পঞ্চন স্থানে।  পরিকল্পনা কমিশন বলছে, শিক্ষার প্রসার ও গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা ও ধর্ম খাতে পঞ্চম সর্বোচ্চ বরাদ্দ ১৬ হাজার ৬শ’ ২০ কোটি ৩৩ লাখ টাকা। যা ৯ দশমিক ৬১ শতাংশ। এছাড়া স্বাস্থ্য সেবার মান উন্নয়নের লক্ষ্যে স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে বরাদ্দ ১১ হাজার ৯শ’ ৫ কোটি টাকা। যা ৬ দশমিক ৬৮ শতাংশ।

স্বাস্থ্য সেবা খাতে ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে বরাদ্দ ছিলো ৫ দশমিক ২ শতাংশ। এই খাতের সঙ্গে জড়িতরা বলছেন, স্বাস্থ্য সেবা খাতে অনেক সাফল্য এসেছে, চ্যালেঞ্জও কম নয়। তাই বরাদ্দ আরো বাড়ানো উচিত। একই সাথে বাজেট বরাদ্দের সঠিক প্রয়োগ, বাস্তবায়ন এবং নজদারি করাও জরুরী।

এদিকে শিক্ষখাতে বরাদ্দের টাকা অংকে বাড়লেও শতাংশ হিসেবে কমছে, যা দু:খজনক বলে মনে করেন বিশেষজ্ঞরা। শিক্ষা গবেষণা, প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণসহ প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীরদের জন্য বরাদ্দ বাড়ানোর তাগিদ তাদের।

বাজেট বরাদ্দ যথাযথ ভাবে ব্যবহার হচ্ছে কিনা সে বিষয়টিও নজরদারিতে রাখার কথা বলেন তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি