ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

নির্বাচনি প্রতিযোগিতা যেন সহিংসতায় রূপ না নেয়: সিইসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৫, ২৯ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ২০:৫০, ২৯ ডিসেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হবার প্রতিযোগিতা যেন সহিংসতায় রূপ না নেয় সেজন্য অংশগ্রহণকারী দল ও প্রার্থীদের দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

আজ শনিবার রাজধানীর আগারগাঁওয়ে কমিশন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ নির্দেশনা দেন। আজ এরমধ্যে কিছু নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটেছে। যাতে সুষ্ঠু পরিবেশ ব্যাহত হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে কোনো প্রার্থীর এজেন্টদের হয়রানি করাটা কাম্য নয়। কারো বিরুদ্ধে ফৌজদারি মামলা না থাকলে কাউকে গ্রেপ্তার করা যাবে না। কাউকে কেন্দ্র ছাড়তে বাধ্য করা যাবে না। দলমত নির্বিশেষে সবাইকে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন,রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে এবারের নির্বাচন নতুন রেকর্ড গড়েছে,সব রাজনৈতিক দল এতে অংশগ্রহণ করছে। এই নির্বাচন ঘিরে এরই মধ্যে নির্বাচনী সামগ্রী সব জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছে গেছে। আজ রাতের মধ্যে সব কেন্দ্রে এসব মালামাল পৌঁছে যাবে।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ হাজার ৮৬১ জন প্রার্থী মাঠে রয়েছে। সব দল নির্বাচনে অংশগ্রহণ করছে। তারা প্রচার কাজে মুখরিত হয়েছেন। মিছিল, জনসভা, লংমার্চ, লিফলেট, পোস্টার, ঘরে ঘরে গমনের মধ্যে দিয়ে প্রতিযোগিতামূলক আবহাওয়া সৃষ্টি হয়েছে। উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়েছে।


এবারে ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৩ জন ভোটার ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রের ২ লাখ ৬ হাজার ৭৬৭টি ভোটকক্ষে ভোট দেয়ার সুযোগ পাবেন। ইতিমধ্যে সমগ্র নির্বাচনী উপকরণ রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। রাতের মধ্যে উপকরণ প্রতি কেন্দ্রে পৌঁছে যাবে। ইভিএমের কেন্দ্রেও সামগ্রী পৌঁছে গেছে।

ভোট কেন্দ্র, সামগ্রী, এজেন্টদের নিরাপত্তার জন্য সশস্ত্র বাহিনী, বিজিবি ও পুলিশ মোতায়েন করা হয়েছে। ম্যাজিস্ট্রেটরা কর্মরত আছেন। কেন্দ্রের অবস্থান সবার উপরে। কেন না, কেন্দ্রের সাফল্যের ওপর ভর করে গোটা নির্বাচনের সাফল্য নির্ভর করে।


তিনি বলেন, কর্মকর্তা, পর্যবেক্ষক, সাংবাদিক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সবাই দায়িত্ব পালন করে থাকেন।
এ ছাড়া দল-মতের ঊর্ধ্বে থেকে নির্ভয়ে দায়িত্ব পালনের জন্যও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি