ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে সংগ্রহ করা যাবে জেলা নির্বাচন অফিসেই

প্রকাশিত : ১৫:৫৭, ১৯ এপ্রিল ২০১৯

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে এখন থেকেই জেলা নির্বাচন অফিস থেকেই সংগ্রহ করা যাবে। ভোগান্তি কমাতে এরইমধ্যে জেলা থেকে ছাপিয়ে বিতরণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। ২০ এপ্রিল থেকে জেলা নির্বাচন অফিসেই হারানো জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণ ও বিতরণ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন এনআইডি শাখার মহাপরিচালক।

নাগরিক জীবনের সব ক্ষেত্রেই জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব অনেক।

জাতীয় পরিচয়পত্র সংশোধন, ডুপ্লিকেট কার্ড সংগ্রহসহ বিভিন্ন সেবা নিতে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট-ইটিআই ভবনে প্রতিদিনই ভীড় করেন দেশের নানা প্রান্তের মানুষ।  ঢাকায় এসে হারানো পরিচয়পত্রের নকল সংগ্রহ করাটা বিড়ম্বনার।

এ বিষয়ে ইসি সচিব জানান, পরীক্ষামূলকভাবে ১০টি আঞ্চলিক নির্বাচন অফিসে কার্ড ছাপানোর ব্যবস্থা রাখা হয়েছিলো। নাগরিক ভোগান্তি কমাতে এবার তাই হারানো কার্ড ছাপানোর ক্ষমতা জেলা নির্বাচন কর্মকর্তাকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

কেন্দ্রীয় সেবার পাশাপাশি বিকেন্দ্রীকরণের মাধ্যমে সারাদেশে জেলা নির্বাচন অফিস থেকেই কার্ড ছাপানোর সুবিধা দেয়ার লক্ষ্যে কানেক্টিভিটি স্থাপনসহ প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেয়া হয়েছে। এনআইডি শাখার মহাপরিচালক জানালেন, পর্যায়ক্রমে উপজেলা থেকে এই সেবা চালু করার পরিকল্পনা আছে।

জাতীয় পরিচয়পত্রের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কমিশন বদ্ধপরিকর বলে জানান তিনি।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি