ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসছে বড় পরিবর্তন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫০, ৩০ জুলাই ২০১৯ | আপডেট: ০৯:৫২, ৩০ জুলাই ২০১৯

কাজের গতিশীলতা আনতে বদলি ও পদোন্নতির ক্ষেত্রে বড় পরিবর্তন আনছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আওতায় জাতিংসংঘে বাংলাদেশের বর্তমান আবাসিক প্রতিনিধিসহ বিদেশে বিভিন্ন মিশনে দীর্ঘদিন ধরে কর্মরত রাষ্ট্রদূতদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে। সেই সঙ্গে মন্ত্রণালয়ের কাজ করা এমন কয়েকজনকে মিশনে পাঠানো হচ্ছে।

এর বাইরে ১৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে মহাপরিচালক পদমর্যাদায় উন্নীত করা হচ্ছে। জাতীয় একটি দৈনিকে প্রকাশিত খবরে এ তথ্য জানা গেছে।

গত দশ বছরে এটাই পররাষ্ট্র মন্ত্রণালয়ে বড় ধরনের কোনো পরিবর্তন। এ  ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী সোমবার (২৯ জুলাই) গণমাধ্যমকে জানান, এটা নিয়মিত কাজেরই অংশ। বিদেশে অনেকেই বিভিন্ন মিশনে পাঁচ থেকে দশ বছর ধরে কর্মরত আছেন। তাদের দেশে এনে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হচ্ছে। তরুণ কর্মকর্তাদের পদমর্যাদা বাড়ানো হচ্ছে। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে এ কার্যক্রম শেষ হবে বলে জানান তিনি।

এ কার্যক্রমের অংশ হিসেবে নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের বর্তমান স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনকে ঢাকায় বদলি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ( এশিয়া-প্যসিফিক) পদে দায়িত্ব দেওয়া হচ্ছে। আর বর্তমানে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি করা হচ্ছে।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুর করিমকে বদলি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ফরেন সার্ভিস একাডেমির পিন্সিপাল পদে নিয়োগ দেওয়া হচ্ছে। তার জায়গায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (এশিয়া- প্যাসিফিক) মাহবুবজ্জামানকে নিয়োগ দেওয়া হচ্ছে।

বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশেল রাষ্ট্রদূত শাহাদাত হোসেনকে বদলি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক) করা হচ্ছে। অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বতর্মান সচিব ( দ্বিপাক্ষিক ও কনস্যুলার) কামরুল হাসানকে বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ করা হচ্ছে।

এর বাইরে ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং এশিয়া অঞ্চলের আরও প্রায় দশটি দেশে বিভিন্ন মিশনে যারা পাঁচ বছরের অধিক সময় ধরে দায়িত্বে আছেন, তাদের পর্যায়ক্রমে বদলি করার সিদ্ধান্ত রয়েছে বলে মন্ত্রণালয়ে সূত্র জানায়। নিয়ম অনুযায়ী কোনো কর্মস্থলে তিন বছর থাকার কথা থাকলেও কেউ আছেন পাঁচ বছর, আবার কেউ ১০ বছর এমনকি কেউবা আছেন এক যুগ ধরে। অনেকেই দেশের বাহিরে মিশনে গিয়ে বিদেশেই বদলি হয়েছেন।

এছাড়া যোগ্যতা বিচারের ক্ষেত্রে নানা অসঙ্গতির অভিযোগ রয়েছে। এমতাবস্থায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভ্যন্তরে চাপা ক্ষোভের সৃষ্টি হয়। তারপরও এর আগে কখনো এমন বদলির উদ্যোগ নেওয়া হয়নি। বরং কয়েকজন কর্মকর্তাকে বারবার বিদেশে বিভিন্ন মিশনে বদলি করা হয়েছে।

এবার বদলি ও পদোন্নতিতে সংস্কারের কারণে দীর্ঘদিনের অসন্তোষ দূর হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজের গতিতে বেশ পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন বলেন, যারা দীর্ঘ সময় ধরে দেশের বাহিরে বিভিন্ন মিশনে কর্মরত আছেন, তারা তাদের কাজের মধ্যদিয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। এখন তাদের সময়ে এসেছে নিজেদের অভিজ্ঞতা ও দক্ষতা দেশে এসে কাজে লাগানোর।

তিনি বলেন,পররাষ্ট্র ক্যাডারের ১৮ জন কর্মকর্তাকে মহাপরিচালক পদমর্যাদায় উন্নীত করা হচ্ছে। সবাই হয়তো এখনি মহাপরিচলক হিসেবে দায়িত্ব পাবেন না। কিন্তু সমমর্যাদার দায়িত্বে থাকবেন।

আই/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি