ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রতি জেলায় সিনেপ্লেক্স চান প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২, ১৩ এপ্রিল ২০২২

চলচ্চিত্র শিল্পকে বাঁচিয়ে রাখতে দেশের প্রতিটি জেলা-উপজেলায় কেবল সিনেমার পরিবর্তে 'সিনেপ্লেক্স' তৈরি করে শিল্পের 'চতুর্মুখী বিকাশের' ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আট জেলায় নবনির্মিত শিল্পকলা একাডেমি ভবনের উদ্বোধন করে এ বিষয়ে কথা বলেন তিনি।

এ লক্ষ্যে সরকারের এক হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দের কথা তুলে ধরে প্রতিটি উপজেলায় 'কালচারাল কমপ্লেক্স' গড়ে তোলার লক্ষ্যের কথা বলেছেন তিনি।

মানুষের বিনোদনের একটি অবলম্বন প্রয়োজন বলে প্রধানমন্ত্রী বলেন, ‘‘নতুন প্রযুক্তির আগমনেও অনেক জায়গায় সিনেমা হল বন্ধ হয়ে গেছে। তাই সেগুলো নতুন করে গড়ে তোলা প্রয়োজন।”

“আমি মনে করি, আমাদের প্রতিটি জেলায় এবং উপজেলায় আবার সিনেমা হলগুলো তৈরি করা উচিত।

“এবং সিনেমা হলের সাথে শুধু সিনেমা হল না, সেই সাথে সিনেপ্লেক্স, অর্থাৎ সিনেমা হলের সাথে শপিংমলসহ সবকিছুই করতে পারেন। পুরনো সিনেমা হলগুলো ভেঙে নতুনভাবে আবার তৈরি করে সেখানে মানুষের বিনোদনের ব্যবস্থা করতে পারেন।”

সেজন্য বিশেষ বরাদ্দের কথা তুলে ধরে তিনি বলেন, পুরনোটি ভেঙে নতুন হল তৈরি করতে, কিংবা একেবারে নতুন করে বানাতে চাইলে, দুই ক্ষেত্রেই টাকা দেওয়া হবে।

“আমাদের শিল্পের বিকাশটা চতুর্মুখী হোক, সেটা চাই। চলচ্চিত্র শিল্পকে আরও উন্নতভাবে বাঁচিয়ে রাখা হোক।”

আর সব উপজেলায় কালচারাল কমপ্লেক্স করার পরিকল্পনা তুলে ধরে সরকার প্রধান বলেন, “আমাদের লক্ষ্যটা হচ্ছে আমাদের প্রতিটি উপজেলায় অর্থাৎ ৪৯৩টি উপজেলায়ই আমরা আমাদের কালচারাল কমপ্লেক্স গড়ে তুলব। প্রত্যেকটা উপজেলা থেকেই যাতে আমাদের ছেলে মেয়েরা মেধা বিকাশের সুযোগ পায়। সেই ব্যবস্থাটাও আমরা নিতে চাচ্ছি।”

সংস্কৃতি চর্চাকে এগিয়ে নিতে আওয়ামী লীগ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদসহ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বক্তব্য রাখেন।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি