ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

দুদকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, দ্বিপাক্ষিক সহায়তা নিয়ে আলোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৪, ১৪ সেপ্টেম্বর ২০২২ | আপডেট: ১৪:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২২

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

বৈঠকে তিনি দুদকের কাজের ধরন জানতে চাওয়ার পাশপাশি প্রশিক্ষণ, দুর্নীতি প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে তার দেশের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দিয়েছেন।  

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত। তার সঙ্গে ছিলেন পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর স্কট ব্রানডন ও আবাসিক লিগ্যাল অ্যাডভাইজর সারা অ্যাডওয়ার্ড।

দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যানের মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহসহ কমিশনের ঊর্ধ্বতনদের সঙ্গে বৈঠক করেন তারা। 

পরে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, দুদকের কার্যক্রম গতিশীল করতে তার সঙ্গে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের কোনো রাষ্ট্রদূতের দুদকে এটাই প্রথম সাক্ষাৎ।

তিনি আরও বলেন, ফরেনসিক ল্যাব তৈরি করেছে দুদক, সেখানে তারা টেকনিক্যাল সহায়তা করার কথা জানিয়েছে।

আগামী ৬ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ইন্টারন্যাশনাল অ্যান্টি করাপশন কনফারেন্স অনুষ্ঠিত হবে। সেখানে দুদককে আমন্ত্রণ জানানো হয়েছে জানিয়ে সচিব বলেন, আইনি সহায়তার পাশাপাশি দুদকের কাজ কীভাবে হয় সেটাও তারা (পিটার ডি হাস) জানতে চেয়েছেন।

অন্যদিকে দুর্নীতি প্রতিরোধে উভয় দেশের মধ্যে সহায়তায় দুদকের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত পিটার ডি হাস। 

পিটার হাস বলেন, আগামী ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অন্তর্জাতিক দুর্নীতি বিরোধী সম্মেলন হবে, সেখানে দুদককে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া প্রশিক্ষণসহ দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনকে যুক্তরাষ্ট্র সহায়তা করবে বলেও উল্লেখ করেন তিনি।  

এএইচএস
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি