ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

২০২২- এ কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ৭১২ শ্রমিক নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ১ জানুয়ারি ২০২৩

দেশে বিদায়ী বছরে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মোট ৭১২ জন শ্রমিক নিহত হয়েছেন বলে জানিয়েছে সেফটি অ্যান্ড রাইটস নামের একটি বেসরকারি সংস্থা। ২০২২ সালের পহেলা জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৫৪৭টি কর্মক্ষেত্রে এ দুর্ঘটনা ঘটে।

সংস্থাটির জরিপ মতে, ২০২১ সালে একই সময়ে সারা দেশে ৩৯৯টি কর্মক্ষেত্র দুর্ঘটনায় নিহত হয়েছিলেন ৫৩৮ জন শ্রমিক।

শনিবার (৩১ ডিসেম্বর) বিকেলে বেসরকারি সংস্থা সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি (এসআরএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। সংস্থাটির মোহাম্মদপুর কার্যালয়ে আয়োজিত এক মিডিয়া সংলাপে এ জরিপের তথ্য প্রকাশ করেন সংস্থাটির নির্বাহী পরিচালক সেকেন্দার আলী মিনা।

তিনি জানান, ১৫টি জাতীয় দৈনিক ও ১১টি স্থানীয় সংবাদপত্রের খবরের ওপর ভিত্তি করে তারা এই জরিপটি পরিচালনা করেছে।

জরিপে কর্মক্ষেত্রের মৃত্যু বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি শ্রমিক নিহত হয়েছে পরিবহন খাতে। যার  সংখ্যা মোট ৩৩৩ জন। এরপরই রয়েছে সেবামূলক প্রতিষ্ঠানে (যেমন- ওয়ার্কশপ, গ্যাস- বিদ্যুৎ সরবরাহ) মোট ১৭০ জন, নির্মাণ খাতে ১০৪ জন, কৃষি খাতে ৬২ জন ও কলকারখানা ও উৎপাদনশীল প্রতিষ্ঠানে ৪৩ জন।

মৃত্যুর কারণ পর্যালোচনা করে দেখা যায়, সড়ক দুর্ঘটনায় ৩৫৩ জন, বিস্ফোরণে ৮৪ জন, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৬৯ জন, বজ্রপাতে ৫৭ জন, উচ্চস্থান থেকে পড়ে গিয়ে ৪৫ জন,  ভারী বস্তুর আঘাতে বা তার নিচে চাপা পড়ে ৩৮ জন, পানিতে ডুবে ২৪ জন, আগুনে পুড়ে ১৪, বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ১৪ জন ও ধসের ঘটনায় ১৩ জন মারা গেছে।

সেকেন্দার আলী মিনা বলেন, কর্মক্ষেত্রে দুর্ঘটনা নিয়ন্ত্রণে প্রত্যেকটি সেক্টরে গুরুত্বের সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা নিয়ে মালিকদের অবহেলা ও সরকারি দফতরগুলোর পরিদর্শনের ঘাটতি দুর্ঘটনায় অন্যতম কারণ।

এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি