ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

হজযাত্রীদের কোভিড ছাড়াও দুটি টিকা নিতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৩

চলতি বছর হজে গমনেচ্ছুদের করোনাভাইরাসের টিকার পাশাপাশি মেনিনজাইটিস ও সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা নিতে হবে। এর সঙ্গে সৌদি আরব আরও তিনটি শর্ত জুড়ে দিয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, যারা এর আগে হজ করেননি তাদেরকে এবার অগ্রাধিকার দেয়া হবে। আর হজ গমনেচ্ছুদের বয়স হতে হবে সর্বনিম্ন ১২ বছর। তাছাড়া হজযাত্রীর দীর্ঘস্থায়ী কোনো রোগ থাকা যাবে না।

চলতি বছরের হজ অনুষ্ঠিত হবে ২৭ জুন (চাঁদ দেখা সাপেক্ষে)। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

হজে যেতে নিবন্ধন শুরু হয়েছে ৮ ফেব্রুয়ারি। এই নিবন্ধন কার্যক্রম শেষ হচ্ছে বৃহস্পতিবার।

২০২০ সালে বাংলাদেশ থেকে হজে যেতে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা ঠিক করে দিয়েছিল সৌদি আরব। কিন্তু করোনা মহামারি ছড়িয়ে পড়ায় সেবার বিদেশ থেকে কারও আর হজে যাওয়ার সুযোগ হয়নি। করোনার কারণে পরের বছরও পরিস্থিতির বদল হয়নি।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পর ২০২২ সালে কোভিড টিকার বুস্টার ডোজ গ্রহণকারী অনূর্ধ্ব ৬৫ বছর বয়সী মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পান।

এবার কোভিডের টিকার পাশাপাশি আরও দুটি টিকা দেয়ার শর্ত দিয়েছে সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রণালয়।

এমএম/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি