ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ম্যাড স্টারসে ৬টি পুরস্কার পেলো বিদ্যানন্দের ‘নিরক্ষরের গল্পগুচ্ছ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ২৭ আগস্ট ২০২৩ | আপডেট: ২০:০৮, ২৭ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক বিজ্ঞাপনী উৎসব ম্যাড স্টারস ২০২৩-এ ৬টি অ্যাওয়ার্ড জিতেছে বিদ্যানন্দ ফাউন্ডেশনের “নিরক্ষরের গল্পগুচ্ছ”। বিদ্যানন্দ প্রকাশনী কতৃক প্রকাশিত বইটি চলতি বছর অমর একুশে বই মেলায় ব্যপক সাড়া ফেলে। ১২ জন নিরক্ষর মানুষের গল্প নিয়ে রচিত বইটি দেশের গন্ডি পেরিয়ে এখন পুরস্কৃত হয়েছে আন্তর্জাতিক পরিমন্ডলে।

ছয়টি পদকের মধ্যে রয়েছে তথ্যমূলক ভিডিও (প্রকাশনী) ও বৈচিত্রময়তা ক্যাটাগরীতে দুইটি গোল্ড, পিভট বিশেষ ক্যাটাগরী (প্রকাশনী) তে সিলভার পদক, এসডিজি (গুণগত শিক্ষা) ক্যাটাগরীতে ব্রোজ্ঞ পদক, জাতীয় ব্র্যান্ড ও মিডিয়া স্টারে দুইটি ক্রিস্টাল পদক। 

গত ২৫ আগস্ট শুক্রবার দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হয় বিজ্ঞাপনী এই উৎসব।

বিদ্যানন্দের উদ্যোগে স্বেচ্ছাসেবীরা দেশের প্রত্যন্ত এলাকায় গিয়ে নিরক্ষর মানুষদের গল্প সংগ্রহ করেছেন। লিখতে কিংবা পড়তে পারেন না, কিন্তু গল্প বলতে পারেন, এমন মানুষদের মুখের গল্পগুলো রেকর্ড করে তা শুনে লিখিত রূপ দেয় স্বেচ্ছাসেবীরা। সংকলন ও প্রচ্ছদ শেষে সেরা ১২ টি গল্প নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলায় বইটি প্রকাশ করা হয়। 

শিক্ষিত মানুষের গল্পের চরিত্রে যারা এতোদিন বন্দি ছিল, তারাই আজ লেখক হিসেবে স্বীকৃত। এই বইটির মাধ্যমে হাজার বছরের বাঁধা পেরিয়ে লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন নিরক্ষর মানুষেরা। তাঁদের খেয়ালি কথায় চিত্রায়িত হচ্ছে শিক্ষিত মানুষের চরিত্রও। এই যেন এক কলমের মুক্তি, কিছু মানুষের রচনার স্বাধীনতা। লিখতে না পারাই কি ভাষা প্রকাশে প্রতিবন্ধকতা? লিখতে না জানা মানুষটিরও ইচ্ছে হয় নিজের গল্পটা বইয়ের পাতায় দেখতে। আর এই অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন যার স্বীকৃতি মিলেছে আন্তর্জাতিকভাবে।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি