ঢাকা, শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪

জলবায়ু সম্মেলন

প্রান্তিক চরবাসীর জীবনে জলবায়ুর প্রভাব ও মোকাবিলা তুলে ধরেছে ফ্রেন্ডশিপ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ১২ ডিসেম্বর ২০২৩ | আপডেট: ১৭:২৫, ১২ ডিসেম্বর ২০২৩

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অনুষ্ঠিত জাতিসংঘের বৃহত্তম জলবায়ু সম্মেলন কপ-২৮ চলছে। আজ মঙ্গলবার, ১২ ডিসেম্বর বাংলাদেশের প্রান্তিক অঞ্চলে জলবায়ু ঝুঁকিতে থাকা প্রান্তিক মানুষের অবস্থা এবং তাদের প্রত্যাশা তুলে ধরতে এবারের সম্মেলনে অংশ নিয়েছে ফ্রেন্ডশিপ।

গত ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত চলা সম্মেলনে উঠে আসছে বাংলাদেশে জলবায়ু ও দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের প্রত্যাশা, প্রতিকূল পরিবেশে টিকে থাকা এবং ঘুরে দাড়ানোর কৌশল। সম্মেলনে পাঁচটি ইভেন্টের আয়োজন করে ফ্রেন্ডশিপ। এসব ইভেন্টে অংশ নেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী, ফ্রেন্ডশিপ প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান, ফ্রেন্ডশিপ বেলজিয়ামের চেয়ার প্রিন্সেস এসমেরালডা, সেন্টার ফর পার্টিসিপেটরী রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট- সিপিআরডি’র প্রধান নির্বাহী মোঃ শামসুদ্দোহা, বেলজিয়ামের ইউসি লুভান বিশ্ববিদ্যালয় ক্লাইমেটোলজি এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট সায়েন্সের অধ্যাপক জিও-পাসকেল ভন ইপারসেলে-সহ জলবায়ু ও পরিবেশ বিশেষজ্ঞরা। 

এসব ইভেন্টে ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠা রুনা খান জানান, ”২১ বছরের বেশি সময় ধরে কাজ করতে গিয়ে জলবায়ু পরিবর্তন, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, বন্যা, নদী ভাঙ্গনে বাস্তুচ্যুতদের দুর্দশা প্রত্যক্ষ করছি। আমরা দেখেছি, মানুষের আর্থ-সামাজিক অবস্থা ও দারিদ্রতা জলবায়ু পরিবর্তনের সাথে কতটা সংশ্লিষ্ট। এ মানুষগুলোর সুযোগ, আশা ও মর্যাদা নিশ্চত করতে জলবায়ু পরিবর্তন, দুর্যোগ প্রশমন এবং অভিযোজনে বিনিয়োগের বিকল্প নেই।” এবারের সম্মেলনে উল্লেখ করার মত অন্যতম দিক হলো, প্রত্যন্ত চরে প্রতিকূলতা মোকাবেলাকারী ফ্রেন্ডশিপ স্কুলের ৮ম শ্রেণির দুই ছাত্রী বিউটি ও রোজিনা’র অংশগ্রহন। এর পাশাপাশি তুলে ধরা হচ্ছে প্রান্তিক অঞ্চলে জলবায়ু ঝুঁকি মোকাবেলাকারী স্থানীয় বাসিন্দাদের ২১ বছরের বেশি সময়ের সংগ্রাম ও সফলতা, সৌর গ্রাম, প্লিন্থ, ম্যানগ্রোভ বনায়ন, ভাসমান হাসপাতাল, ইত্যাদি। সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন জলবায়ু ঝুঁকি এলাকা, সেখানকার মানুষের চ্যালেঞ্জ এবং মোকাবেলার কৌশল তুলে ধরেন ইভেন্টগুলোতে অংশ নেয়া বক্তারা। 

জলবায়ু সম্মেলনে বাংলাদেশ ও ফ্রেন্ডশিপ সংশ্লিষ্ট সেমিনারগুলোর তালিকা সংযুক্ত করা হলো। বিস্তারিত জানতে ভিজিট করুন- www.friendship.ngo/cop28 ফ্রেন্ডশিপ সম্পর্কে: আন্তর্জাতিক সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ, ২১ বছরের বেশি সময় ধরে বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠির ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে, যাদের বেশিরভাগই উত্তরের নদী চর এবং দক্ষিণের উকূলীয় এলাকার বাসিন্দা। জীবন রক্ষা, দারিদ্র বিমোচন, জলবায়ু অভিযোজন এবং ক্ষমতায়ন -এ চারটি প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে যাচ্ছে ফ্রেন্ডশিপ। প্রতিশ্রুতি বাস্তবায়নের সমন্বিতভাবে কাজ করছে ফ্রেন্ডশিপের ছয়টি সেক্টর- স্বাস্থ্য, শিক্ষা, জলবায়ু কর্মসূচী, সুশাসন, টেকসই অর্থনৈতিক উন্নয়ন এবং সংস্কৃতি সংরক্ষণ। 

২০০২ সালে ভাসমান হাসপাতালে ১০ হাজার রোগির স্বাস্থ্যসেবা কর্মসূচী নিয়ে কাজ শুরু করে ফ্রেন্ডশিপ। এখন বছরে ৩৫ লাখের বেশি মানুষকে স্বাস্থ্য এবং অন্যান্য উন্নয়নমূলক সেবা দিচ্ছে সংস্থাটি। পাশপাশি প্রায় ৭৫ লাখ মানুষ রয়েছেন স্বাস্থ্যসেবার আওতায়। ফ্রেন্ডশিপে ৫ হাজার চাকুরীজীবির দুই-তৃতীয়াংশ স্থানীয় বাসিন্দা থেকে আগত, যারা মেডিক এইড, প্যারালিগ্যাল, শিক্ষকতা, ইত্যাদি পেশায় নিয়োজিত।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি