ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

স্যামিকে ‘কালু’ ডেকেছিলেন ইশান্ত, অতঃপর...

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫১, ২০ আগস্ট ২০২০

হাস্যোজ্জল ড্যারেন স্যামি ও ইশান্ত শর্মা

হাস্যোজ্জল ড্যারেন স্যামি ও ইশান্ত শর্মা

চার মাস আগের কথা। হঠাৎ করেই আইপিএলে বর্ণবৈষম্যের অভিযোগ তুলেছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটার ড্যারেন স্যামি। ক্রিকেট বিশ্ব তোলপাড় হয়েছিল তাঁর সেই অভিযোগে। অনেকেই জানিয়েছিলেন, তাঁরাও কোথাও না কোথাও বর্ণবৈষম্যের শিকার হয়েছেন। 

আইপিএলে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের সম্মান নিয়েও প্রশ্ন উঠেছিল স্যামির ওই অভিযোগের পর। আমেরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পরই গর্জে উঠেছিল গোটা বিশ্ব। সারা বিশ্বে ছড়িয়ে থাকা কৃষ্ণাঙ্গরা তাঁদের বিরুদ্ধে হওয়ার অন্যায়ের প্রতিবাদ করেছেন। আর সেই প্রতিবাদে ইন্ধন জুগিয়েছিল স্যামির সেই পোস্ট।

স্যামি অভিযোগ করেছিলেন, আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় সতীর্থদের কেউ তাঁকে কালু বলে ডাকতেন। তখন তিনি এই নামের মানে বুঝতে পারেন নি। কারণ, তখন তিনি ভাবতেন যে সতীর্থরা তাঁকে ভালবেসে ওই নামে ডাকছে। কিন্তু স্যামি পরে জানতে পারেন যে, সতীর্থরা তাঁর গায়ের রঙের জন্য তাঁকা ওই নামে ডাকতেন। 

পরে জানা যায়, ভারতীয় পেসার ইশান্ত শর্মাই তাঁকে কালু বলে ডাকতেন। এই নিয়ে ক্রিকেটমহলে অনেকেই প্রতিবাদ করেছিলেন। ইনস্টাগ্রাম পোস্ট করে স্যামি দাবি করেছিলেন, তাঁকে কালু বলে ডাকা হতো। পরে তিনি কালু নামের মানে জানতে পেরে হতাশ হন। তবে স্যামি এবার জানিয়েছেন, ইশান্তের উপর তাঁর আর কোনও রাগ নেই।

স্যামি বলেছেন, 'আমার ইশান্তের প্রতি কোনও ক্ষোভ নেই। ও আমার কাছে আগেও ভাইয়ের মতো ছিল। এখনও তাই। তবে হ্যাঁ, ভবিষ্যতে কোনওরকম বর্ণবিদ্বেষী মন্তব্যের মুখে পড়লে আমি আবার প্রতিবাদ করব। আমাকে ওই নামে ডাকা হলে আমি আবার প্রশ্ন তুলব। আমি প্রশ্ন করেছিলাম বলেই ক্রিকেটাররা অনেকে প্রতিবাদের রাস্তা পেয়েছিল। তাই প্রতিবাদ করায় আমার কোনও লজ্জা নেই। বছরের পর বছর ধরে শুধুমাত্র গায়ের রঙের জন্য কৃষ্ণাঙ্গদের অপমান করা হচ্ছে। এই জঘন্য প্রথা শেষ হওয়া দরকার। আমরা প্রতিবাদ না করলে এই প্রথার শেষ হবে না। কিছু মানুষকে বোঝানো যাবে না যে গায়ের রঙের জন্য কাউকে অপমান করা বৈষম্যমূলক আচরণ করাটা ভুল।' সূত্র- জিনিউজ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি