ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

বার্সাকে ফের শীর্ষে ফেরানোর প্রতিশ্রুতি কোম্যানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৫, ২০ আগস্ট ২০২০

রোনাল্ড কোম্যান

রোনাল্ড কোম্যান

বার্সেলোনাকে ফের শীর্ষ পর্যায়ের লড়াইয়ে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত কোচ রোনাল্ড কোম্যান। বুধবার (১৯ আগস্ট) দুই বছরের চুক্তিতে আনুষ্ঠানিকভাবে বার্সার কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন এই ডাচ নাগরিক।

ক্যাম্প ন্যু’তে দেয়া এক বিবৃতিতে কোম্যান বলেছেন, ‘এটা সত্যিই আনন্দের একটি দিন। সবাই জানে বার্সা আমার কাছে কী। এটা আমার বাড়ি। এটা আমার জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ এবং অবশ্যই কাজটা মোটেই সহজ নয়। আমার কাছে তারা সেরাটাই দাবী করেছে এবং আমি সেটা পছন্দ করেছি। আমার কাছে সত্যিই পুরো বিষয়টা স্বপ্নের মত এবং এই স্বপ্ন এখন সত্যি হবার পথে। আমরা সবাই মিলে বার্সাকে আবারো শীর্ষে ফিরিয়ে আনার জন্য লড়াই করবো।’

২০১৮ সাল থেকে নেদারল্যান্ড জাতীয় দলের দায়িত্বে ছিলেন ৫৭ বছর বয়সী কোম্যান। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হবার পর বরখাস্ত হওয়া কিকে সেতিয়েনের স্থলাভিষিক্ত হয়েছেন কোম্যান। 

উল্লেখ্য, ১৯৪৬ সালে স্প্যানিশ কাপে সেভিয়ার কাছে ৮-০ গোলে পরাজিত হবার পর এই প্রথম বায়ার্নের কাছে ৮ গোল হজম করতে হয়েছে বার্সাকে।

রিনাস মিশেলস, ইয়োহান ক্রুইফ, লুইস ফন গাল ও ফ্রাংক রাইকার্ডের পর পঞ্চম ডাচম্যান হিসেবে বার্সেলোনার কোচের দায়িত্ব পেলেন কোম্যান। বার্সার খেলোয়াড় হিসেবে ছয় মৌসুমে কোম্যান ২৬৪টি ম্যাচ খেলে ৮৮টি গোল করেছেন। ক্রুইফের ‘ড্রিম টিম’ এর অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন তিনি। ১৯৯১-৯৪ সালের মধ্যে বার্সেলোনার হয়ে টানা চারটি লা লিগা শিরোপা জিতেছেন। 

এছাড়াও ১৯৯২ সালে ইউরোপীয়ান কাপ ফাইনালে বিজয়ী দলের সদস্যও ছিলেন। ইউরোপীয়ান শীর্ষ প্রতিযোগিতায় এটাই ছিল কাতালান ক্লাবটির প্রথম সাফল্য।

এদিকে, বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তামেউ বলেছেন, ‘একদিন এটাও লেখা থাকবে যে রোনাল্ড কোম্যান বার্সেলোনার কোচ ছিলেন। সেই সময়ে এসেছে।’

অন্যদিকে, নিজের পরিকল্পনা প্রসঙ্গে কোম্যান বলেন, ‘আমি চুক্তিতে স্বাক্ষর করেছি। এখন আমি বার্সেলোনার কোচ। এখন থেকেই সবাই একসঙ্গে কাজ শুরু করবো। পরিবর্তন অবশ্যই আসবে। যে দিনগুলো আমরা দেখে এসেছি তা আমি, খেলোয়াড়, পরিচালক, সমর্থক কিংবা কেউই বার্সেলোনায় দেখতে চায় না।’

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি