ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

কী হলে সেমিফাইনালে যেতে পারে ভারত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৭, ৪ নভেম্বর ২০২১

ভারতের অধিনায়ক বিরাট কোহলি

ভারতের অধিনায়ক বিরাট কোহলি

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই হারের পর আফগানিস্তানকে হারিয়ে প্রথম জয়ের মুখ দেখল ভারত। ফলে অঙ্কের বিচারে এখনও ছুটি হয়নি বিরাট কোহলিদের। এই গ্রুপ থেকে পাকিস্তান শেষ চারে চলে গিয়েছে। অন্য কোন দলের এখনও শেষ চারে যাওয়া নিশ্চিত হয়নি। তাই সেমির দৌড়ে হাল ছাড়ছে না টিম ইন্ডিয়া।

আফগানিস্তানকে হারালেও সেমিফাইনালে যেতে শেষ দুটি ম্যাচ অবশ্যই জিততেই হবে ভারতের। সেটা হলেও ভারতের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হবে না যদি নিউজিল্যান্ডও বাকি দুটি ম্যাচ জেতে। এক্ষেত্রে ভারত শেষ দুটি ম্যাচ জিতলে এবং নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। 

তখন নেট রানরেট বিচার্য হবে। যদিও নেট রানরেটে ভারত পিছিয়ে। ভারতের নেট রানরেট যেখানে +০.০৭৩, সেখানে আফগানিস্তানের +১.৪৮১ এবং নিউজিল্যান্ডের +০.৮১৬। তাই শেষ চারের আশা জিইয়ে রাখতে ভারতকে শেষ দুটি ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে। 

বিরাট কোহলীদের একটাই সুবিধা, গ্রুপের শেষ ম্যাচ যেহেতু তারাই খেলবে, নেট রানেরেট বিচার্য হলে তারা হিসাব করে খেলতে পারবে। আর তারা খেলবে দুর্বল স্কটল্যান্ড ও নামিবিয়ার বিরুদ্ধে। সেক্ষেত্রে রান রেট বাড়িয়ে নেয়ার সুযোগ থাকছে কোহলিদের।

আগামীকাল শুক্রবার (৫ নভেম্বর) স্কটল্যান্ডের বিপক্ষে এবং ৭ নভেম্বর নামিবিয়ার বিরুদ্ধে মাঠে নামবে টিম ইন্ডিয়া।

অন্যদিকে, পাকিস্তানের পর এই গ্রুপ থেকে শেষ চারে যাওয়ার সবথেকে বেশি সম্ভাবনা নিউজিল্যান্ডের। যদি নিউজিল্যান্ড নিজেদের সব ম্যাচ জেতে, তাহলে আর কারও দিকে তাদের তাকিয়ে থাকতে হবে না। যদি তারা আফগানিস্তানের কাছে হারে এবং নামিবিয়াকে হারায় তাহলে রানরেটের জটিল হিসাবে পড়বে দলটি।

৫ নভেম্বর নামিবিয়া ও ৭ নভেম্বর আফগানিস্তানের বিপক্ষে খেলবে নিউজিল্যান্ড।

এছাড়া, স্কটল্যান্ড ও নামিবিয়াকে বড় ব্যবধানে হারিয়ে আফগানিস্তান এই গ্রুপে নেট রানরেটে সবথেকে ভাল জায়গায় রয়েছে। ভারতের কাছে হারলেও আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে নেট রানরেটে তারাও শেষ চারে চলে যেতে পারে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি