ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪

রিজওয়ান-ফখর ঝড় সমতায় ফেরালো পাকিস্তানকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ১৩ মে ২০২৪

দুই ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামানের ব্যাটিং ঝড় আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে সমতায় ফেরালো সফরকারী পাকিস্তানকে। গতরাতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তান ৭ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ডকে। এই জয়ে সিরিজে ১-১ সমতায় পাকরা। প্রথম ম্যাচ ৫ উইকেটে জিতেছিল আয়ারল্যান্ড। 

ফখর ৪০ বলে ৭৮ এবং রিজওয়ান ৪৬ বলে অপরাজিত ৭৫ রান করেন। 
  
ডাবলিনে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে পাওয়ার প্লেতে ২ উইকেটে ৫৫ রান তুলে আয়ারল্যান্ড। আগের ম্যাচের হিরো এন্ডি বলবির্নি ১৬ ও অধিনায়ক পল স্টার্লিং ১১ রান করে পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদির শিকার হন।

এরপর তৃতীয় উইকেটে ৪৭ বলে ৬২ রান যোগ করেন লরকান টাকার ও হ্যারি টেক্টর। ১২তম ওভারে টেক্টরকে আউট করে পাকিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন পেসার আব্বাস আফ্রিদি। ৪টি চারে টেক্টর ৩২ রানে ফিরলেও, ৩২ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরি তুলে নেন টাকার। অর্ধশতকের পর আব্বাসের দ্বিতীয় শিকার হওয়া  টাকার ৫টি চার ও ২টি ছক্কায় ৩৪ বলে ৫১ রান করেন।

টাকারের পর কার্টিস ক্যাম্ফারের ১৩ বলে ১টি চার ও ২টি ছক্কায় ২২ এবং গ্যারেথ ডিলানির ১০ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ঝড়ো ২৮ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৯৩ রানের বড় সংগ্রহ পায় আয়ারল্যান্ড। 

পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ৪৯ রানে ৩টি এবং আব্বাস ৩৩ রানে ২ উইকেট নেন।

১৯৪ রানের জবাবে খেলতে নেমে ১৩ রানের মধ্যে ২ উইকেট হারায় পাকিস্তান। ওপেনার সাইম আইয়ুব ৬ ও অধিনায়ক বাবর আজম খালি হাতে ফিরেন। শুরুর ধাক্কা কাটিয়ে উঠে পাকিস্তানকে দারুনভাবে লড়াইয়ে ফেরান রিজওয়ান ও ফখর। ১২তম ওভারে ছক্কা মেরে ৩৪ বলে টি-টোয়েন্টিতে ২৭তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রিজওয়ান। পরের ওভারে টি-টোয়েন্টিতে ১১তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ৩১ বল খেলা ফখর।

১৫তম ওভারে সাজঘরে ফেরার আগে ৬টি করে চার-ছক্কায় ৪০ বলে ৭৮ রান করেন ফখর। তৃতীয় উইকেটে রিজওয়ানের সাথে ৭৮ বলে ১৪০ রান জুটিতে পাকিস্তানের জয়ের পথ সহজ করেন ফখর।

দলীয় ১৫৩ রানে ফখর ফেরার পর চতুর্থ উইকেটে ১৫ বলে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটি গড়ে পাকিস্তানের জয় নিশ্চিত করেন রিজওয়ান ও আজম খান।

৬টি চার ও ৪টি ছক্কায় ৪৬ বলে অপরাজিত ৭৫ রান করে ম্যাচ সেরা হন রিজওয়ান। ১টি চার ও ৩টি ছক্কায় ১০ বলে অনবদ্য ৩০ রানের ইনিংস খেলেন আজম।

এ ম্যাচ জিতে টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের বিশ্ব রেকর্ড গড়েছেন পাকিস্তানের বাবর। এতে ভেঙ্গে গেছে উগান্ডার ব্রায়ান মাসাবার নজির।

অধিনায়ক হিসেবে মাসাবা ৫৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৪টিতে জয় পেয়েছেন। ৭৮ ম্যাচে ৪৫টি জয় পেয়েছেন বাবর।

আগামীকাল একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবে পাকিস্তান-আয়ারল্যান্ড।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি