ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আন্তর্জাতিক ফুটবলে আসছে ভিডিও রেফারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১০, ৯ নভেম্বর ২০১৭

ক্রিকেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো ভিডিও দেখে তৃতীয় আম্পায়ারের মাধ্যমে নেওয়া হয়ে থাকে। এতে আম্পায়ারদের ত্রুটি অনেকাংশে কমে এসেছে। ফুটবলেও আসছে এই ধরনের প্রযুক্তি। ইংল্যান্ড ও জার্মানির মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে ব্যবহৃত হচ্ছে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর)। ফলে প্রথমবারের মতো আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) অফিসিয়াল ম্যাচে ব্যবহৃত হতে যাচ্ছে বহুল আলোচিত এ প্রযুক্তি। আগামীকাল শুক্রবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত দুইটায় শুরু হবে ম্যাচটি।

২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে ব্যবহার করা হবে ভিএআর প্রযুক্তি। চলতি বছরের এপ্রিলে বিষয়টি নিশ্চিত করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ফুটবল ম্যাচ চলাকালীন বিভিন্ন ঘটনা চোখ এড়িয়ে যায় রেফারি ও লাইন্সম্যানদের। এছাড়া রেফারির বিভিন্ন সিদ্ধান্ত দলগুলোর পক্ষে-বিপক্ষে যায়। রেফারির দেওয়া প্রতিটি গোল, ফাউল, লাল কার্ড, অফসাইড ও পেনাল্টির সিদ্ধান্তকে পর্যালোচনা করার জন্যই মূলত: এই উদ্যোগ নিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

এর আগে গত অক্টোবরে ভিএআর প্রযুক্তি ব্যবহৃত হয়েছে ওয়েম্বলিতে। তবে সেটি ছিল একটি চ্যারিটি ম্যাচে। পরীক্ষামূলকভাবে ওই প্রযুক্তি ব্যবহারের ফলাফল যাচাইয়ের জন্য প্রযুক্তিটি ব্যবহার করা হয়েছিল। গত বছর ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপে সর্বপ্রথম এই পদ্ধতিটি ব্যবহার করা হয়। ক্লাব বিশ্বকাপ ছাড়াও ইতিমধ্যে বেশ কয়েকটি ঘরোয়া ফুটবল টুর্নামেন্টে ভিডিও রেফারির ব্যবহার করা হয়।

সূত্র : দ্য গার্ডিয়ান

এমআর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি