ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

টেস্ট জয়ের ১৩ বছর

প্রথম টেস্টে জিম্বাবুয়েকে যেভাবে হারায় টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৯, ১০ জানুয়ারি ২০১৮

বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ জয়ের ১৩ বছর পূর্ণ হয়েছে আজ। প্রথম টেস্ট জয়ের স্বাদটা বাংলাদেশ পেয়েছিলো ২০০৫ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে জিম্বাবুয়েকে পরাজিত করার মধ্য দিয়ে।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০০ সালের নভেম্বরে ভারতের সঙ্গে প্রথম টেস্ট ম্যাচের প্রায় চার বছর পর জয় ধরা দিয়েছিল বাংলাদেশের হাতে।

এরপর কেটে যায় একে একে পাঁচটি বছর। জয় আর ধরা দেয় না। বাংলাদেশের টেস্ট মর্যাদা নিয়ে তখন চারদিকে চলছিলো তুমুল সমালোচনা। শেষ পর্যন্ত সুদিনের দেখা মিলল ২০০৫ সালের ১০ জানুয়ারি। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে নিজেদের সর্বোচ্চ সংগ্রহটা পেয়েছিল হাবিবুল বাশারের দল। জিম্বাবুয়ের বোলিং আক্রমণ সামলে ৪৮৮ রানের পাহাড়সমান পুঁজি দাঁড় করায় টাইগাররা।

জবাব দিতে মাঠে নেমে মোহাম্মদ রফিকের ঘুর্ণি আর মাশরাফি বিন মর্তুজার গতিতে ৩১২ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। ১৭৬ রানের বড় ব্যবধানে এগিয়ে থাকে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে তাড়াহুড়ো করে ৯ উইকেটে ২০৪ রান তুলে ইনিংস ঘোষণা করে দেয় টাইগাররা। জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৮১ রানের। এবার এনামুল হক জুনিয়র একাই ৬ উইকেট নিয়ে সফরকারিদের গুটিয়ে দেন ১৫৪ রানে। মাশরাফি আর তাপস বৈশ্যও তুলে নেন ২টি করে উইকেট।

প্রথম টেস্ট জয়ের পর উজ্জীবিত বাংলাদেশ টেস্ট ইতিহাসে নিজেদের প্রথম সিরিজ জয় পায় ওই সিরিজে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি