ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক

প্রকাশিত : ১০:৪৫, ৬ জুলাই ২০১৯ | আপডেট: ১১:০০, ৬ জুলাই ২০১৯

বিশ্বকাপের চলতি আসরে সেমির টিকিট পেতে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পেলেও, কিউইদের থেকে রানরেটে পিছিয়ে থাকায় বাংলাদেশের সঙ্গে বাড়ি ফিরতে হচ্ছে সরফরাজদের। পাকিস্তানের বিদায়ের সঙ্গে ৫০ ওভারের ম্যাচকে বিদায় জানালেন পাক অলরাউন্ডার শোয়েব মালিক।

পূর্বের দেয়া ঘোষণা অনুযায়ী নিজেদের শেষ ম্যাচে ২০ বছরের ক্যারিয়ারের ইতি টানার আনুষ্ঠানিক ঘোষণা দেন অভিজ্ঞ এ অলরাউন্ডার।

তবে, সংক্ষিপ্ত পরিসরের খেলা টি২০ চালিয়ে যাবেন তিনি। আগামী বছর টি২০ বিশ্বকাপে খেলবেন এই তারকা।  

সংবাদ সম্মেলনে মালিক বলেন, কয়েক বছর আগেই আমি এই পরিকল্পনা করেছিলাম। বিশ্বকাপে পাকিস্তানের শেষ ম্যাচের পর অবসর নেওয়ার ইচ্ছে আগে থেকেই ছিল।

এদিকে চলতি বিশ্বকাপটা মোটেই ভাল কাটেনি মালিকের। তিন ইনিংসের দুটিতেই প্রথম বলে সাজঘরে ফেরেন শোয়েব। অন্যটিতে করেছেন ৮ রান।  

বিশ্বকাপের দল বাছাইয়ের আগে তাকে নিয়ে জল কম ঘোলা হয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ডে। এরপর আসর চলাকালে ভারতের বিপক্ষে ম্যাচের আগের রাতে স্ব-স্ত্রীক বারে যাওয়ার ঘটনা প্রকাশ পেলে বিতর্কের জন্ম দেন এ পাক ক্রিকেটার।

পরপর তিন ম্যাচে রান না পাওয়ায় তাকে বসিয়ে রেখে হারিস সোহেলকে দলে টানেন নির্বাচকরা। সোহেলের অনবদ্য পারফর্মেন্সে খুশি নির্বাচকরাও। তাই আসরে আর কামব্যাক করা হয়নি মালিকের।

১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মালিকের। ৫০ ওভারের ম্যাচে দেশের হয়ে ২৮৭টি ওয়ান্ডে খেলে ৭ হাজার ৫৩৪ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন  ১৫৮টি উইকেট। যেখানে ৯টি সেঞ্চুরির পাশাপাশি ৪৪টি ফিফটি হাঁকিয়েছেন সাবেক এই দলপতি।

পাকিস্তানের হয়ে সব ফরম্যাটে ৪৩৩ ম্যাচ খেলেছেন মালিক। তার সবশেষ ম্যাচটি ভারতের বিপক্ষে ম্যানচেস্টারে। এই বছরের মার্চে শারজায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ ফিফটির দেখা পেয়েছিলেন। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়া শোয়েব মালিক।

বিদায়বেলায় আবেকঘন বার্তায় সাঁইত্রিশ বছর বয়সী এ পাক ক্রিকেটার বলেন, কয়েক বছর আগে বিশ্বকাপের পর অবসরের পরিকল্পনা গ্রহণ করেছিলাম। সে অনুযায়ী আজ অবসর নিলাম। কিন্তু দু:খের বিষয়, যে ফরম্যাটকে সবচেয়ে বেশি ভালবাসতাম, সেই ফরম্যাট থেকেই আজ বিদায় নিতে চলেছি। তবে পরিবারকে এখন আগের চেয়ে বেশি সময় দিতে পারবো, এটা ভেবে আমি খুশি। পাশাপাশি টি২০ তে আরো বেশি মনোনিবেশ করতে পারবো।

শোয়েব মালিক বলেন, টিমের স্বার্থে টপঅর্ডারে যখন যেখানে প্রয়োজন ব্যাট করেছি। কিন্তু চলতি বিশ্বকাপে দুটি বাজে ম্যাচ পারফর্মেন্সের নিরিখে আমাকে বিচার করা হলো, এই ভেবে কিছুটা খারাপ লাগছে।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন শোয়েব মালিক। এবার ওয়ান্ডে থেকে। বিদায়কালে শোয়েব মালিক দীর্ঘ ক্যারিয়ারে সঙ্গে থাকা সতীর্থ, কোচ, মিডিয়া থেকে শুরু করে দেশের ক্রিকেটভক্তদের ধন্যবাদ জানান ২০ বছরের ক্যারিয়ারের ইতি টানা এ পাকিস্তানি ক্রিকেটার।

আই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি