ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১, || ফাল্গুন ১৭ ১৪২৭

বার্সার জয়, ম্যারাডোনাকে গোল উৎসর্গ মেসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৮, ৩০ নভেম্বর ২০২০

স্প্যানিশ লা লিগায় ওসাসুনার বিপক্ষে গোল করেই দিয়াগো ম্যারাডোনাকে স্মরণ করলেন লিওনেল মেসি। ম্যারাডোনার মৃত্যুর পর প্রথম ম্যাচে গোল পাবার পর স্বদেশী কিংবদন্তিকে উপযুক্ত শ্রদ্ধা জানাতে ভুল করেননি মেসি। তার গোলটি উৎসর্গ করেছেন ম্যারাডোনাকে। এদিন ওসাসুনাকে ৪-০ গোলে হারিয়েছে বার্সেলোনা।

রোববার রাতে ন্যু ক্যাম্পে ওসাসুনার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে দলের পক্ষে চতুর্থ গোলটি করেন মেসি। গোলের পর জার্সি খুলে ম্যারাডোনা স্মরণে প্রার্থনার ভঙ্গিতে উদযাপন করেন মেসি। এদিন মেসি ছাড়াও বার্সেলোনার পক্ষে একটি করে গোল করেছেন আঁতোয়ান গ্রিজমান, মার্টিন ব্রাথওয়েট ও ফিলিপে কুতিনহো।

উদযাপনের সময় ক্যাম্প ন্যুতে ম্যারাডোনার ছবির দিকে তাকিয়ে ছিলেন মেসি এবং দুই হাত প্রার্থনার ভঙ্গিতে আকাশের দিকে তুলে রেখেছিলেন। উল্লেখ্য, কাতালান ক্লাবটিতে ম্যারডোনাও খেলেছেন। এই ক্লাবটির হয়ে যখন যুব ক্যারিয়ার শুরু করেছিলেন মেসি, ওই সময়ে ক্লাবটিতে বিদায়ের দিন গুণছিলেন ম্যারাডোনা।

১৯৮২-৮৪ পর্যন্ত বার্সেলোনায় খেলেন ম্যারাডোনা। এদিন কিক অফের আগে তাই বার্সাও শ্রদ্ধা জানায় ম্যারাডোনাকে। প্রেসিডেন্ট বক্সের ওপরে ম্যারাডোনার সাক্ষর করা একটি জার্সির সংবলিত ফ্রেম রাখা ছিল। খেলোয়াড়রা যার সামনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

মেসির সঙ্গে জোর্দি আলবা, ফ্রেঙ্কি ডে ইয়ং ও আতোঁয়ান গ্রিজমানও ফেরেন এই ম্যাচে। ১১ মিনিটে গোল হয়েই যেতো বার্সার। সার্জিও হেরেরাকে ড্রিবলিং করে ফাঁকি দিয়ে গ্রিজমানের কাট ব্যাক থেকে ফিলিপ্পে কুতিনহো শট নেন গোলমুখে, তাকে বিস্মিত করে গোললাইন থেকে বল ফেরান উনাই গার্সিয়া।

১৫ মিনিটে মেসির শট ব্লক করেন নাচো ভিদাল। তবে বল বার্সার দখলে ছিল, গ্রিজমান বুক দিয়ে বল নামিয়ে ভলি শট নেন। তবে হেরেরা দুরন্ত গতিতে হাত দিয়ে তা ফিরিয়ে দেন। ২৭ মিনিটে ডান দিক থেকে বক্সের প্রান্তে কুতিনহোকে পাস দেন মেসি। ডিফেন্ডারের চাপে কুতিনহো শট নিলে তা বাঁক খেয়ে গোলবারের ওপর দিয়ে যায়।


এর দুই মিনিট পর এগিয়ে যায় বার্সা। কুতিনহো ও মার্টিন ব্রাথওয়েটকে ডাবল সেভ করেছিলেন হেরেরা। কিন্তু বল ফিরে পেয়ে ফিরতি শটে ঠিকানা খুঁজে পান ব্রাথওয়েট। ৪০ মিনিটে বার্সার জালে বল জড়িয়েছিল ওসাসুনা। কিন্তু অফসাইডের কারণে গোল বাতিল হয়।

বিরতির ঠিক তিন মিনিট আগে আলবার ক্রস মনকায়লো বিপদমুক্ত করলেও তার হেড গ্রিজমানের কাছে পৌঁছায়। ফরাসি ফরোয়ার্ড ব্যবধান ২-০ করেন। 

দ্বিতীয়ার্থে ফিরে ম্যাচে ৫৭ মিনিটে ব্রাথওয়েট ও গ্রিজমানের সহায়তায় তৃতীয় গোলটি করেন কুতিনহো। ৬৮ মিনিটে বার্সার গোলপোস্টে বল আঘাত করলে ব্যবধান কমাতে পারেনি ওসাসুনা। পরের মিনিটে বার্সার হয়ে চতুর্থবার জালে বল জড়ান উসমান দেম্বেলে, কিন্তু ট্রিনকাও ছিলেন অফসাইডে। ফলে গোলটি বাতিল হয়ে যায়।
 
তবে ম্যাচের ৭৩ মিনিটে বক্সের প্রান্তে বল পেয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তারপর আবেগঘন এক উদযাপন। বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় স্মরণ করলেন ফুটবল কিংবদন্তিকে।

৯ ম্যাচে ৪ জয় ও ২ ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে বার্সা। ১০ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ওসাসুনার অবস্থান ১৫তম।

সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল সোসিয়েদাস। এক ম্যাচ কম খেলে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আতলেটিকো মাদ্রিদ। ১৭ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ আছে চতুর্থ স্থানে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি