ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জয়-হৃদয়ের ফিফটিতে ছুটছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ১২ মার্চ ২০২১

ফিফটি হাঁকানোর পথে মাহমুদুল হাসান জয়

ফিফটি হাঁকানোর পথে মাহমুদুল হাসান জয়

সিরিজ জয়ের লক্ষ্যে আজ চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ড উলভসের দেয়া ১৮৩ রানের লক্ষ্যে ব্যাটিং করছে বাংলাদেশ ইমার্জিং একাদশ। শুরুতেই দুটি উইকেট হারিয়ে চাপে পড়লেও জয় ও হৃদয়ের ফিফটিতে সেই চাপ সামলে নিয়ে জয়ের পথেই ছুটছে স্বাগতিকরা। 

আজ শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের পক্ষে উদ্বোধন করতে নামেন তানজিদ হাসান তামিম ও মাহমুদুল হাসান জয়। বয়সভিত্তিক দলে দুর্দান্ত পারফর্ম করা তামিম ভালো করতে পারেননি এদিনও। ১৩ বলে মাত্র ২ রান করেন পিটার চেজের বলে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন জুনিয়র তামিম।

একই ওভারের শেষ বলে ইয়াসির আলি চৌধুরীকেও শিকার করেন চেজ। তিনিও ফেরেন ৫ বলে মাত্র ২ রান করে। ফলে ১০ রানেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ ইমার্জিং দল। সেখান থেকে দলকে বের করে আনেন মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়। দেখেশুনে ধীরগতিতে খেলে আদায় করে নিয়েছেন সিরিজে নিজের দ্বিতীয় ফিফটিও। সঙ্গী তৌহিদ হৃদয়ও পেয়েছেন সিরিজে নিজের প্রথম ফিফটি। এর আগে দুই বার কাছাকাছি গিয়েও ব্যর্থ হন এই মিডল অর্ডার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত জয়ের ব্যাট থেকে এসেছে ৬৬ রান। হৃদয় অপরাজিত আছেন ৬২ রানে। আর এই দুজনের অনবদ্য শতাধিক রানের জুটিতে বাংলাদেশের সংগ্রহ ৩৪ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৪০ রান।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা সফরকারীদের শুরু থেকেই চাপে রাখেন স্বাগতিক বোলাররা। লীয় ১৪ রানে স্টিফেন ডোহেনিকে (১১) ফিরিয়ে আইরিশদের প্রথম উইকেট শিকার করেন মুকিদুল ইসলাম মুগ্ধ। 

এরপর টানা দুই ওভারে ৩টি উইকেট তুলে নিয়ে আইরিশ টপ অর্ডার ধসিয়ে দেন সুমন খান। ১১তম ওভারে দলীয় ৪০ রানের মাথায় ২৬ বলে ১৬ রান করা জেরেমি ললরকে ফেরান সুমন। একই ওভারে হ্যারি ট্যাকটরকেও সাজঘরের পথ দেখান সুমন। রানের খাতা খোলার আগেই আউট হন দলীয় অধিনায়ক। জেরেমি ও হ্যারি দুইজনই আকবরের গ্লাভসবন্দী হন।

নিজের পরের ওভারে এসেই কার্টিস ক্যাম্ফারকে (৫) নিজের তৃতীয় শিকার বানান সুমন। ফলে ৫৪ রানেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে আয়ারল্যান্ড উলভস। এই বিপদ সামাল দিতে চেষ্টা করেন মার্ক অ্যাডাইর ও লরকান টাকার। দুজনে প্রতিরোধ গড়ে দলের স্কোরকে শতকের ঘরেও নিয়ে যান। 

তবে পরপর দুই ওভারে স্পিন জাদুকর রাকিবুলের জোড়া হানায় ভেঙে গুড়িয়ে যায় আইরিশ প্রতিরোধ। যাতে ১০১ রানেই ষষ্ঠ উইকেট হারায় সফরকারীরা। ৩৪ বলে ২৪ করা লরকান টাকার আকবর আলীর বিশ্বস্ত গ্লাভসে ধরা পড়লেও দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করা (৪৯ বলে) অ্যাডাইরকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন রাকিবুল। 

পরে সাইফের জোড়া আঘাত ও মুকিদুলের আরও একটি ব্রেক থ্রু-তে ১৭৯ রানেই নবম উইকেট হারিয়ে ফেলা আয়ারল্যান্ড শেষ পর্যন্ত গুটিয়ে যায় ১৮২ রানেই। অ্যাডাইর ও টাকার বাদে আইরিশদের পক্ষে প্রিটোরিয়াস ৩৫ ও গ্রাহাম হুমে ২৯ রান করেন। 

সর্বোচ্চ ৪টি উইকেট দখল করেন ৩১ রান দেয়া সুমন খান। এছাড়া বাকি ছয়টি উইকেট সমানভাবে ভাগ করে নেন রাকিবুল, মুকিদুল ও সাইফ হাসান।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি