ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

পঞ্চাশ বছরে ক্রিড়াঙ্গনের অর্জন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০, ১৩ মার্চ ২০২১

মহান মুক্তিযুদ্ধে অবদান রাখে স্বাধীন বাংলা ফুটবল দল। আর জয় বাংলা স্টিকার ব্যাটে লাগিয়ে ইতিহাস গড়েছিলেন রকিবুল হাসান। স্বাধীনতার ৫০ বছরে ফুটবল কতটা এগোলো? এ প্রশ্নের উত্তরে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন বলছেন, ফুটবলে সাফল্য না পাওয়ার মূল কারণ পরিকল্পনার অভাব। আর জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসানের মতে, গত পঞ্চাশ বছরে ক্রিড়াঙ্গনের যেটুকু অর্জন তার বেশিরভাগটাই ক্রিকেটের হাত ধরে।

মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা ফুটবল দল অনন্য এক ইতিহাস। একাত্তরে বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় স্বাধীন বাংলা ফুটবল দল গঠিত হয়। দলের অনেকেই অংশ নেন মুক্তিযুদ্ধে। স্বাধীন বাংলা ফুটবল দল সে সময়ে জনমত ও তহবিল গঠনে ভূমিকা রাখে। 

সেই দলের ৩৫ সদস্যের একজন কাজী সালাউদ্দিন। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের ফুটবল এশিয়ার মানেও যেতে পারেনি। কিন্তু কেন? এ প্রশ্নের উত্তরে বাফুফে সভাপতি মনে করেন, সঠিক পরিকল্পনার অভাব এর অন্যতম কারণ।   

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, যতখানি এগিয়ে যাবার কথা ছিল বা যে ধরনের হওয়া উচিত ছিল তা অতোটা হয়নি। আমাদের দেশের সব সেক্টরই খুব এগিয়ে গেছে কিন্তু স্পোটর্স সেক্টর সেভাবে আগায়নি। হয়তো আমাদের দোষ, স্পোটর্স মন্ত্রণালয়ের দোষ বা কার দোষ আমি জানি না। কিন্তু পরিকল্পনার দিক থেকে এই সেক্টরটি সব চেয়ে পিছিয়ে আছে।

পাকিস্তানের হয়ে ব্যাটে জয় বাংলা স্টিকার লাগিয়ে মাঠে নেমেছিলেন রকিবুল হাসান। স্বাধীন দেশে সেই ক্রিকেট হাটি হাটি পা পা করে আজ বিশ্ব শক্তিতে পরিণত হয়েছে। 

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রাকিবুল হাসান বলেন, ক্রিকেট প্ল্যানিয়ে বলার অপেক্ষা রাখে না, এখানে ইনজুরির ব্যাপার আছে, ফিটনেসের ব্যাপার আছে, স্কিলের তারতম্যের ব্যাপার আছে, অনেক কিছুই আছে। তারপরও বলবো অনেক সাফল্যও আছে। শেষ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে, কেউ বিশ্বাস করতে পারেনি যে ইংল্যান্ডকে ওইভাবে হারাবো। আমরা চ্যাম্পিয়ন্স ট্রফিতেও সাফল্য পেয়েছি, সেমিফাইনাল খেলেছি। আমরা এশিয়া কাপে ফাইনাল খেললাম, শ্রীলংকাতে নিদারস ট্রফিতে ফাইলাম খেললাম। এরপর মেয়েরা এশিয়া কাপ জিতেছে, আমাদের যুবকরা ভারতের মতো শক্তিশালী দেশকে হারিয়ে ট্রফি জিতেছে।
 
তবে অন্য খেলায় সাফল্য যে একেবারেই ধরা দেয়নি তা নয়। মাঝে মাঝে শ্যুটিংয়ে সাফল্য এসেছে। একসময় হকিতে সম্ভাবনা দেখা দিলেও এখন মাঠেই ঠিকমতো খেলা গড়ায় না। এ অবস্থায় পরিকল্পিতভাবে এগিয়ে যাওয়ার পরামর্শ এই দুই ক্রীড়া ব্যক্তিত্বের। 
ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি