ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শততম টি-২০ ম্যাচে জয় চায় টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৪, ২১ জুলাই ২০২১

জিম্বাবুয়ে সফরে নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বাংলাদেশ। এমন লক্ষ্য নিয়েই আগামীকাল (বৃহস্পতিবার) হারারে স্পোর্টস ক্লাবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। আর এই ম্যাচটির মাধ্যমে শততম ম্যাচ খেলবে বাংলাদেশ।

ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সাড়ে চারটায় এবং গাজি টিভি ও টি স্পোর্টস সরাসরি তা সম্প্রচার করবে। সিরিজের প্রথম ম্যাচটি হবে সংক্ষিপ্ত ভার্সনে বাংলাদেশের শততম ম্যাচ, যা জয়ের মাধ্যমে স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ।

কাকতালীয়ভাবে টি-২০ ফমের্টে বাংলাদেশে তাদের প্রথম ম্যাচটি খেলেছিল এইি জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৬ সালে শাহরিয়ার নাফিসের নেতৃত্বে ম্যাচটি ৪৩ রানে জিতেছিল বাংলাদেশ। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা।

আগামীকালের ম্যাচে সাকিব আল হাসান খেললে তিনিই হবেন এই ফর্মেটে প্রথম ও শততম ম্যাচ খেলা বাংলাদেশী প্রথম খেলোয়াড়। জিম্বাবুয়ে দলের দুই খেলোয়াড় ব্রেন্ডন টেইলর ও সিন উইলিয়ামসও বাংলাদেশের  প্রথম টি-২০ ম্যাচের অংশ ছিলেন।

এ বছর  বাংলাদেশ দল এ ফর্মেটে এ পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে। তিনটিই নিউজিল্যান্ড সফরে এবং তিনটিতেই পরাজিত হয়েছে টাইগাররা। শততম  ম্যাচটি  সংক্ষিপ্ত ভার্সনে এ বছর পরাজয়ের বৃত্ত থেকে এসে  জয়ের ধারায় ফেরার একটি সুযোগ হতে পারে টাইগারদের জন্য।

সফরে ইতোমধ্যেই একমাত্র টেস্ট জয়ের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে নিজেদের একক প্রাধান্যের প্রমান দিয়েছে বাংলাদেশ। এই নিয়ে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে ছয় বার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। তবে জিম্বাবুয়ের মাটিতে প্রথম হোয়াইটওয়াশ। সর্বশেষ দুই সফরে জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হেরেছিল টাইগাররা

তবে সাম্প্রতিক রেকর্ড অনুসারে টি-২০ সিরিজেও জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে বদ্ধ পরিকর বাংলাদেশ দল। এই তিন ম্যাচে জয়ী হতে পারলে জিম্বাবুয়ে সফরে প্রথমবার শতভাগ জয় নিয়ে দেশে ফিরবে টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষে সংক্ষিপ্ত ভার্সনেও এগিয়ে থাকলেও টি-২০তে  বাঙলাদেশ দলের রেকর্ড খুব একটা ভাল নয়।

টি-২০ ক্রিকেটে এ পর্যন্ত জিম্বাবুয়ে-বাংলাদেশ মুখোমুখি হয়েছে ১৩ বার। যার মধ্যে বাংলাদেশের ৯ জয়, পরাজয় ৪টি। সর্বশেষ ২০১৩ সালে বাংলাদেশ সফরে দুই ম্যাচের সিরিজটি ১-১ ব্যবধানে শেষ করেছিল জিম্বাবুয়ে।

টি-২০ ক্রিকেটে বাংলাদেশ এ পর্যন্ত ম্যাচ খেলেছে ৯৯টি। যার মধ্যে জয় মাত্র ৩২ এবং পরাজয় ৬৫টিতে। বাকি দুই ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

বাংলাদেশ দল:  মাহমুদুল্লাহ রিয়াদ(অধিনায়ক),নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামিম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদি হাসান, আমিনুল আসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর  রহমান, তাসকিন আহমেদ, শরিফুল  ইসলাম।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি