ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১, || কার্তিক ১২ ১৪২৮

কিংবদন্তী পেলের রেকর্ড ভাঙ্গলেন মেসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ১০ সেপ্টেম্বর ২০২১

হ্যাটট্রিকের পর লিওনেল মেসির উদযাপন

হ্যাটট্রিকের পর লিওনেল মেসির উদযাপন

ল্যাতিন আমেরিকার ফুটবল ইতিহাসে আন্তর্জাতিক গোলের দিক থেকে ব্রাজিলীয় কিংবদন্তী পেলেকে টপকে গেলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। শুক্রবার (১০ সেপ্টেম্বর) ভোরে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার হয়ে হ্যাটট্রিক করেছেন ছয় বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। ম্যাচে আর্জেন্টিনা ৩-০ গোলে হারায় বলিভিয়াকে।

বিশ্বকাপ বাছাইপর্বের এ ম্যাচে ক্যারিয়ারের ৭৭, ৭৮ ও ৭৯তম আন্তর্জাতিক গোল করেন মেসি। এই জয়ে কাতার বিশ্বকাপের পথে আরও এগিয়ে গেল আর্জেন্টিনা। দলের হয়ে ১৫৩তম ম্যাচ খেলতে নেমে ৩৪ বছর বয়সী এই প্যারিস সেন্ট জার্মেই তারকা ১৪ মিনিটেই নিজের ৭৭তম আন্তর্জাতিক গোল করে পৌঁছে যান কিংবদন্তী পেলের সহাবস্থানে। এ সময় তিনি একজন ডিফেন্ডারকে কাটিয়ে বাঁকানো শটে পরাস্ত করেন বলিভিয়ার গোল রক্ষক কার্লোস ল্যাম্পকে (১-০)।

বিরতির পর ম্যাচের ৬৪তম মিনিটেই পেলেকে টপকে যান আর্জেন্টাইন অধিনায়ক। পোস্টের খুব কাছ থেকে গোল করার আগে বল নিয়ে বেশ ক্ষিপ্রতার সঙ্গে বলিভিয়ার বক্সে ঢুকে পড়েন মেসি। এ সময় তার সঙ্গে ছিলেন লাউতারো মার্টিনেজ। বল আদান প্রদানের মাধ্যমে বল জালে পাঠিয়ে দেন মেসি (২-০)।

আন্তর্জাতিক ক্যারিয়ারে মেসি সপ্তম হ্যাটট্রিক পূর্ণ করেন শেষ বাঁশি বাজার মাত্র দুই মিনিট আগে। সতীর্থের একটি শট ল্যাম্প ফিরিয়ে দিলে ফিরতি বল নিয়ন্ত্রণে নিয়ে পোস্টের একেবারেই কাছ থেকে গোল করেন সাবেক বার্সেলোনা তারকা (৩-০)।

আর এর মাধ্যমে মেসি এদিন পেলেকে পেরিয়ে গেলেও সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতার রেকর্ডটি এখনো বগলদাবা করে রেখেছেন চিরপ্রতিদ্বন্দ্বি পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। ১৮০টি ম্যাচ খেলে ১১১ গোল করেছেন সদ্য ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া এই ফুটবল তারকা।

এর আগে করোনা বিতর্কে চিরপ্রতিদ্বন্দ্বি ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি মাঠে গড়ানোর মাত্র সাত মিনিট পর পণ্ড হয়ে যাওয়ার চারদিন পর এই জয়ের দেখা পেল আর্জেন্টিনা। গত রোববার সাওপাওলোতে ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি মাঠে গড়ানোর পর পর স্বাগতিক স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মাঠে এসে করোনা বিধি সঠিকভাবে পালন না করার অভিযোগ তোলেন ইংল্যান্ড ভিত্তিক চারজন আর্জেন্টাইন খেলোয়াড়ের বিরুদ্ধে। এতেই পণ্ড হয়ে যায় ফিফা বিশ্বকাপ বাছাইয়ের হাই ভোল্টেজ ম্যাচটি।

তবে আজ আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে আগের ম্যাচের ঘটনার কোনো প্রতিফলনই দেখা যায়নি। বেশ দ্রুতই নিজেকে প্রতিদ্বন্দ্বিতার কেন্দ্রবিন্দুতে নিয়ে আসেন মেসি এবং একে একে গোল করে টপকে যান ব্রাজিলীয় কিংবদন্তী পেলেকে।

ম্যাচের প্রথমার্ধেই অবশ্য ইন্টার মিলান তারকা লাউতারো মার্টিনেজ একটি গোল করেছিলেন। মেসির বানিয়ে দেয়া বলে তার করা গোলটি বাতিল হয় অফসাইডের কারণে। ৩৯ মিনিটে মেসির আরেকটি শট গোলপোস্টের বার ঘেষে বাইরে চলে যায়। 

এদিকে, এই জয়ের ফলে ৮ ম্যাচ থেকে ১৮ পয়েন্ট সংগ্রহ করা দুইবারের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা পৌঁছে গেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে। তালিকার শীর্ষে রয়েছে ব্রাজিল।

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি