ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

প্যানডোরা পেপার্স : কর ফাঁকি দিয়েছেন শচীন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২০, ৪ অক্টোবর ২০২১ | আপডেট: ১৩:২৪, ৪ অক্টোবর ২০২১

কর ফাঁকির তদন্তমূলক রিপোর্টে ‘প্যান্ডোরা পেপার্স’-এ জড়িয়ে গেল শচীন টেন্ডুলকারের নাম। তিনি ছাড়াও ভারতের ছয় রাজনীতিবিদের নাম রয়েছে সেই তালিকায়।

বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে এমন তারকা এবং রাজনীতিবিদদের একটি তালিকা প্রকাশ করেছিল আন্তর্জাতিক তদন্তমূলক সাংবাদিকদের একটি দল। ৯১টি দেশের বিভিন্ন রাষ্ট্রনেতার নামের সঙ্গে সেই তালিকায় রয়েছে ভারতের এ প্রাক্তন ক্রিকেটারের নাম। যদিও শচীনের আইনজীবির দাবি, প্রাক্তন ভারত অধিনায়কের সমস্ত বিদেশি লেনদেন সম্পূর্ণ বৈধ। বিদেশে শচীন যা যা বিনিয়োগ করেছেন তার পুরো হিসেব কর কর্তৃপক্ষের কাছে পেশ করা হয়েছে।

তদন্তমূলক সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন আইসিআইজে রবিবার এই রিপোর্ট প্রকাশ করেছে। কর দুর্নীতির যে খতিয়ান প্রকাশ্যে এসেছে, তাতে জড়িয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা, প্রাক্তন রাষ্ট্রনেতা এবং প্রথম সারির রাজনীতিবিদদের নাম। তাদের মধ্যে রয়েছে জর্ডনের রাজা, চেক প্রজতন্ত্রের প্রধানমন্ত্রীর নামও। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ মহলের মন্ত্রী এবং রাজনীতিবিদেরাও। এছাড়া বর্তমান এবং প্রাক্তন রাষ্ট্রনেতা এবং রাজনীতিবিদ মিলিয়ে বহু ব্যক্তির নাম রয়েছে তালিকায়। তবে শচীনের নাম প্রকাশ্যে এলেও ভারতের বাকি ছয় রাজনীতিবিদের নাম প্রকাশ্যে আসেনি।

বিদেশের ‘বিবিসি’ ও ‘দ্য গার্ডিয়ান’-এর মতো নাম করা সংবাদমাধ্যমের সঙ্গেই ভারতের ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর সাংবাদিকরাও আইসিআইজে-র সঙ্গে হাত মিলিয়ে এই অনুসন্ধানমূলক রিপোর্ট পেশ করেন। মোট ৬০০ সাংবাদিকের মিলিত প্রয়াসে ১১.৯ মিলিয়ন গোপন নথিপত্র ফাঁস হয়েছে। যা সবই বিদেশি আর্থিক প্রতিষ্ঠানে অর্থ ও গোপন সম্পদ লেনদেনের তথ্য তুলে ধরেছে।
সূত্র : আনন্দবাজার, জি২৪
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি