ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সুপার টুয়েলভে যেতে যেসব সমীকরণের মুখে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯, ২০ অক্টোবর ২০২১ | আপডেট: ১৫:৩৬, ২০ অক্টোবর ২০২১

টিম বাংলাদেশ

টিম বাংলাদেশ

অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের মুখ দেখলো বাংলাদেশ। প্রথম রাউন্ডের ম্যাচে স্বাগতিক ওমানকে হারিয়েছে টাইগাররা। তবে সুপার টুয়েলভে খেলতে হলে এখনও অনেক সমীকরণের মুখে দাঁড়িয়ে বাংলাদেশ দল।

‘বি’ গ্রুপ থেকে দুটি দল যাবে সুপার টুয়েলভে। এই দৌড়ে ইতিমধ্যে দুই ম্যাচে জয় পেয়ে এগিয়ে আছে স্কটল্যান্ড। প্রথম ম্যাচে বাংলাদেশকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে জয় পেয়েছে তারা। আর বাংলাদেশ ও ওমান একটি করে জয় পেয়েছে। প্রথম দেখায় পাপুয়া নিউগিনিকে হারিয়েছে ওমান।

বৃহস্পতিবার শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে বাংলাদেশ। ওদিকে স্কটল্যান্ডের মুখোমুখি হবে ও ওমান। সুপার টুয়েলভে খেলতে হলে বাংলাদেশকে অবশ্যই পাপুয়া নিউগিনিকে হারাতে হবে। তবে জিতেলই পরবর্তী পর্ব নিশ্চিত হবে না টাইগারদের। 

কারণ, স্কটল্যান্ড যদি ওমানের কাছে হেরে বসে, তখন তিন দলেরই পয়েন্ট হবে ৪। তখন কোন দুই দল সুপার টুয়েলভে যাবে সেটা নির্ধারণ করা হবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মানুযায়ী। 

সে প্রেক্ষাপটে সমান পয়েন্ট থাকলে দলগুলোর নেট রানরেটই বিবেচ্য হবে। 

অর্থাৎ পাপুয়া নিউগিনির বিরুদ্ধে বড় ব্যবধানে জেতার দিকে নজর দিতে হবে বাংলাদেশকে। এক্ষেত্রে বাংলাদেশ দল আরও একটি সমস্যার মুখোমুখি। কেননা বাংলাদেশ-পাপুয়া নিউগিনির ম্যাচটি বিকাল ৪টায়। আর ওমান-স্কটল্যান্ডের ম্যাচ হবে রাত ৮টায়। তাই রান রেটের কত টার্গেট হবে তা বাংলাদেশ জানতে পারছে না।

তবে স্কটল্যান্ডের কাছে যদি ওমান হেরে যায় তাহলে হিসাব অন্য। এক্ষেত্রে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে শুধু জয় পেলেই টাইগাররা সুপার টুয়েলভে খেলতে পারবে।

পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থান :

স্কটল্যান্ড- ২ ম্যাচ, ২ জয়, ৪ পয়েন্ট, ০.৫৭৫ রান রেট

ওমান- ২ ম্যাচ, ১ জয়, ১ পরাজয়, ২ পয়েন্ট, ০.৬১৩ রান রেট

বাংলাদেশ- ২ ম্যাচ, ১ জয়, ১ পরাজয়, ২ পয়েন্ট, ০.৫০০ রান রেট

পাপুয়া নিউগিনি- ২ ম্যাচ, ২ পরাজয়, ০ পয়েন্ট, -১.৮৬৭ রান রেট

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি