ঢাকা, মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩

রুটের রেকর্ড, লড়ছে ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪, ১০ ডিসেম্বর ২০২১

১৫৯ রানের অবিচ্ছেদ্য জুটি গড়েন রুট ও মালান

১৫৯ রানের অবিচ্ছেদ্য জুটি গড়েন রুট ও মালান

চলতি মৌসুমে দুরন্ত ছন্দে রয়েছেন ব্রিটিশ অধিনায়ক জো রুট। শুক্রবার নতুন একটা রেকর্ডও গড়ে ফেলেন তিনি। ইংলিশ ক্রিকেটারদের মধ্যে এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়ে ফেললেন জো রুট। ভেঙে দিলেন সাবেক অধিনায়ক মাইকেল ভনের পুরনো রেকর্ড।

শুক্রবার গাব্বায় অ্যাশেজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে নিজের দ্বিতীয় ইনিংসে জো রুটের সংগ্রহ অপরাজিত ৮৬ রান। ২০২১ সালের ক্যালেন্ডার ইয়ারে ১৪৮২ রান করে ফেললেন জো রুট। আর এর মাধ্যমেই রুট টপকে যান মাইকেল ভনকেও। এটাই এখন ইংলিশ ক্রিকোরদের মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ রানের রেকর্ড। 

এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন কেবল মাইকেল ভন। তিনি মোট ১৪৮১ রান করেছিলেন ক্যালেন্ডার ইয়ারে, সেই ২০০২ সালে। এই মুহূর্তে রুট ভনের চেয়ে এক রানে এগিয়ে আছেন। তবে এই বছর আরও খেলা রয়েছে বর্তমান অধিনায়কের। এমনকি, শনিবার সকালেও ওই ৮৬ রান নিয়ে ব্যাট করতে নামবেন জো রুট।

এই তালিকায় তিন নম্বর জায়গাটিও রুটেরই। ২০১৬ ক্যালেন্ডার ইয়ারে ১৪৭৭ রান করেছিলেন তিনি। ২০১৬ ক্যালেন্ডার ইয়ারে ১৪৭০ রান করেছিলেন চার নম্বরে থাকা জনি বেয়ারস্টো। পাঁচ নম্বর জায়গাটিরও দখল রেখেছেন জো রুট। ২০১৫ ক্যালেন্ডার ইয়ারে ১৩৮৫ রান করেছিলেন এই ইংলিশ অধিনায়ক।

এদিকে, শুক্রবার সকালে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৪২৫ রানে অলআউট করে দেয় ইংল্যান্ড। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে ফের শুরুতেই জোড়া ধাক্কা খায় সফরকারী দল। দলের মাত্র ৬২ রানের মাথায় দুই ওপেনার হাসিব হামিদ এবং রোরি বার্নসের উইকেট হারিয়ে বসে থাকে তারা। 

এরপরই দলের হাল ধরেন ডেভিড মালান এবং জো রুট। তৃতীয় উইকেটে এই দুজনে গড়েন ১৫৯ রানের অবিচ্ছেদ্য জুটি। মালান ৮০ এবং রুট ৮৬ করে অপরাজিত আছেন। যাতে তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২২০ রান। অর্থাৎ অজিদের থেকে এখনও ৫৮ রানে পিছিয়ে রুট বাহিনী। যদিও তাঁদের হাতে আছে ৮টি উইকেট। 

তবে তা নিয়ে ইংলিশরা তাঁদের লড়াইটাকে কতদূর নিতে পারেন, চতুর্থ দিনে সেটাই দেখার বিষয়। অজিরা চাইবে চতুর্থ দিন সকালে দ্রুত মালান ও রুটকে ক্রিজছাড়া করতে। তবে রুট-মালান ছাড়াও স্টোকস, ওলিয়ে পোপ ও বাটলাররা মিলে যদি পুরো চতুর্থ দিন কাটিয়ে দিতে পারেন এবং বোর্ডে ৬শর আশেপাশে রান জমা করতে পারেন, সেক্ষেত্রে হয়তো কিছু একটা হলেও হতে পারে পঞ্চম দিনে। 

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি